• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারত থেকে এলো দুই ট্রাক ডিম


বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৯:০৮ এএম
ভারত থেকে এলো দুই ট্রাক ডিম
ডিমবাহী ট্রাক বন্দরে প্রবেশের পর সেটি ভাইরাস মুক্ত বা খাওয়ার উপযোগী কিনা পরীক্ষা করা হয়

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে দুটি ট্রাকে ৬১ হাজার ৯৫০ পিস মুরগির ডিম ঢুকেছে বাংলাদেশে। রোববার (৫ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে ডিমের ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে।

দেশের বাজারে ডিমের দাম বৃদ্ধির কারণে ডিম আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। সেই মোতাবেক প্রথম চালানে ভারত থেকে ৬১ হাজার ৯৫০ পিস ডিম আমদানি করা হলো। এসব ডিমের আমদানি মূল্য ধরা হয়েছে ২ হাজার ৯৮৮ ইউএস ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৩ লাখ ২৮ হাজার ৭০০ টাকা।

প্রতি পিস ডিমের ভারতে ক্রয়মূল্য দাঁড়িয়েছে ৫ টাকা ৩০ পয়সা। ট্রাক ভাড়া ও অন্যান্য খরচ মিলিয়ে খোলাবাজারে এসব ডিম প্রতি পিস ১০ টাকার মধ্যে বিক্রি সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মোট ১০টি প্রতিষ্ঠানকে ১০ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে। আমদানি শর্তে বলা হয়েছে, ডিম ভাইরাসমুক্ত থাকতে হবে।

ডিম ছাড়কারী সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান এম ই এন্টারপ্রাইজের প্রতিনিধি মহিদুল হক জানান, ভারত থেকে প্রথম চালানে ৬১ হাজার ৯৫০ পিস ডিম আমদানি হয়েছে। পর্যায়ক্রমে ডিমের বাকি চালান খুব দ্রুত বেনাপোল স্থলবন্দরে আসবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুলতান মাহামুদ বিপুল জানান, সিন্ডিকেট করে সাধারণ মানুষকে জিম্মি করছিল দুর্নীতিবাজ ব্যবসায়ীরা। ডিম আমদানির ফলে দেশে যে সিন্ডিকেট তৈরি হয়েছিল তা এখন ভাঙবে।

বেনাপোল স্থলবন্দর প্রাণিসম্পদ কোয়ারেন্টাইন অফিসের ইনচার্জ বিনয় কৃষ্ণ মণ্ডল জানান, ডিমবাহী ট্রাক বন্দরে প্রবেশের পর সেটি ভাইরাস মুক্ত বা খাওয়ার উপযোগী কিনা পরীক্ষা করা হয়। পরে তা মানসম্পন্ন হওয়ায় বন্দর থেকে ডিমের ছাড়পত্র দেওয়া হয়েছে।
 

Link copied!