• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

‘দেশে প্রচুর ফসল ফলেছে, আমদানির প্রয়োজন হবে না’


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ০৮:১১ পিএম
‘দেশে প্রচুর ফসল ফলেছে, আমদানির প্রয়োজন হবে না’

দেশে প্রচুর ফসল ফলেছে, বিদেশ থেকে খাদ্য আমদানির প্রয়োজন হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, “দেশের প্রয়োজন মিটিয়ে আমরা বিদেশে রপ্তানির সম্ভাবনা দেখছি।”

শনিবার (৩ জুন) বিকেলে বগুড়ার সান্তাহারে সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে (সিএসডি) ব্যবস্থাপকের কার্যালয় ও আনসার ব্যারাক উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বর্তমান সরকারের উন্নয়নের কথা তুলে ধরে সাধন চন্দ্র মজুমদার বলেন, “কৃষকবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ধানের দাম ২৮ টাকার পরিবর্তে ৩০ টাকা নির্ধারণ করেছে। চালের দাম ৪৪ টাকা করেছে। প্রতি বিঘায় এবার ২০-৩০ মণ ফসল ফলেছে। সার বিদ্যুতের দাম বাড়ার পরও কৃষক লাভবান হয়েছে। এতে কৃষক ও ভোক্তা সবাই খুশি।”

এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, “সরকার সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। শতভাগ চুক্তি হয়েছে। ইতোমধ্যে তিন লাখ পঁচিশ হাজার মেট্রিক টন চাল সংগ্রহ হয়েছে। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন হবে।”

তিনি আরও বলেন, “করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্য নিরাপত্তায় বাধা হয়ে দাঁড়িয়েছিল। বিরোধী পক্ষগুলো লাখ লাখ মানুষ মারা যাবে বলে অপপ্রচার করেছিল। কিন্তু শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে একজন মানুষও না খেয়ে মারা যায়নি।”

Link copied!