• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

কক্সবাজারে যাচ্ছে পরীক্ষামূলক ট্রেন


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০২:২১ পিএম
কক্সবাজারে যাচ্ছে পরীক্ষামূলক ট্রেন

প্রথমবারের মতো কক্সবাজারে গেল একটি ট্রেন। দোহাজারী-কক্সবাজার নতুন রেলপথের সবকিছু ঠিক আছে কিনা সেটি যাচাই করতে পরিদর্শন টিম নিয়ে কক্সবাজারে গেছে এ ট্রেন।

রোববার (৫ নভেম্বর) সকাল ৯টায় আটটি বগি ও একটি ইঞ্জিন নিয়ে ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়েছে। এরপর ট্রেনটি সদ্য সংস্কার করা কালুরঘাট সেতু পাড়ি দেয়।

জিআইবিআর স্পেশাল ট্রেনটি বিকেল ৫টার দিকে কক্সবাজার আইকনিক রেলস্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।  

ট্রেনটিতে রয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার (জিএম) নাজমুল ইসলাম ও রেলের পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা।

পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা কক্সবাজারে অবস্থান করবেন। ৬ নভেম্বর ওই টিম কক্সবাজার রেলস্টেশন ইয়ার্ড পরিদর্শন করবে। আগামী ৭ নভেম্বর সকাল ৭টায় ওই টিম চট্টগ্রামের উদ্দেশে রওনা দেবে।

প্রকল্পটির পরিচালক মো. সুবক্তগীন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, আগামী ১১ নভেম্বর এই প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে এসে এ প্রকল্প উদ্বোধন করবেন।

তার আগে ট্রায়াল রান হিসেবে পরিদর্শন টিম নিয়ে কক্সবাজারে প্রথম ট্রেনের যাত্রা। এতে সদ্য সংস্কার করা কালুরঘাট সেতু ও বাস্তবায়নাধীন দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পে কোনো ত্রুটি আছে কিনা যাচাই করা হবে।

২০১০ সালে প্রকল্পটি অনুমোদন পায়। শুরুতে এ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয় এক হাজার ৮৫২ কোটি টাকা। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী-কক্সবাজার রেললাইন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে অর্থসংস্থান না হওয়ায় এ সময় কাজ আটকে যায়। পরে এডিবির সঙ্গে চুক্তির পর সরকার ও এডিবি মিলে এই প্রকল্পে জন্য ১৮ হাজার কোটি ৩৪ টাকা অর্থের জোগান দেয়। ২০১৮ সালে ডুয়েলগেজ সিঙ্গেল ট্র্যাকের এ রেললাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। ২০২৪ সালের জুন পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ রয়েছে।

Link copied!