• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৮, ২০২৩, ০৩:০০ পিএম
টাঙ্গাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

ঈদ পুনর্মিলনী উপলক্ষে টাঙ্গাইলের গোপালপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৭ জুলাই) বিকেলে উপজেলার ঝাওয়াইল মাঠে এ লাঠি খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এদিকে লাঠি খেলাকে কেন্দ্র করে সেখানে বসেছে এক গ্রামীণ মেলা। দূরদূরান্ত থেকে ছুটে এসেছেন নানা বয়সের মানুষ।

ঝাওয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে এই লাঠি খেলার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন গোপালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও গোপালপুর-ভূঞাপুর আসনের মনোনয়নপ্রত্যাশী ইউনুছ ইসলাম তালুকদার ওরফে ঠান্ডু।

ঝাওয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহজাহান আলীর সভাপতিত্বে এ সময় গোপালপুর পৌরসভার মেয়র রকিবুল হক ছানা, সেন্ট্রাল ইন্সুইরেন্স কোম্পানি লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক আয়েশা সিদ্দিকা লাকী, গোপালপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম আক্তার মুক্তা, ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান তালুকদার, সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

লাঠি খেলা দেখতে আসা ৭২ বছরের বৃদ্ধ বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান বলেন, একসময় লাঠি খেলা ছিল মানুষের কাছে জনপ্রিয় খেলা। গ্রামের সাধারণ মানুষের বিনোদনের একমাত্র উৎস ছিল এ লাঠি খেলা। ঐতিহ্যবাহী এ খেলাটি বৈশাখী মেলা, বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠানে মানুষকে আনন্দ দিতে আয়োজন করা হতো। কিন্তু এখন এই খেলা আর দেখা যায় না। অনেকদিন পর সেই ঐতিহ্যবাহী লাঠি খেলা দেখতে পেরে খুব আনন্দ লাগছে।

প্রথমবারের মতো এ খেলা দেখতে এসে ষষ্ঠ শ্রেণির ছাত্র বাপ্পি হোসেন বলে, “এ ধরনের খেলা আগে আমি কখনো দেখিনি। লাঠি নিয়ে একে অন্যের লাঠির ওপর মারছে খুব ভালো লেগেছে।”

লাঠিয়াল নেতা শহিদালি মিয়া বলেন, “বিভিন্ন অনুষ্ঠানে দর্শনার্থীদের বাড়তি আনন্দ ও বিনোদন জোগাতে আমরা লাঠি খেলা দেখাই। ১০-১৫ বছর ধরে এ লাঠি খেলা দেখিয়ে আসছি। তাদের আনন্দে আমরাও আনন্দিত হই।”

আরেক লাঠিয়াল স্বপন আলী বলেন, “এটা শুধু খেলা নয়। এ খেলার মাধ্যমে আত্মরক্ষার কৌশলও শেখা যায়। অনেক সময় বিপদের সম্মুখীন হলে, খালি হাতেও বেঁচে আসা সম্ভব। তা ছাড়া শারীরিক কসরতে এ খেলাটি একটি অন্যতম ব্যায়াম।”

অনুষ্ঠানের প্রধান অতিথি ইউনুছ ইসলাম তালুকদার ওরফে ঠান্ডু বলেন, “গ্রামীণ খেলাধুলা কমে যাওয়ায় যুব সমাজ মাদকের দিকে ঝুঁকে যাচ্ছে। তাই যুব সমাজকে মাদকের পথ থেকে দূরে রাখতে এ ধরনের আয়োজন করা প্রয়োজন।” গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতেই প্রতিবছরই এ ধরনের আয়োজন করা হবে বলে জানান তিনি।

Link copied!