• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ম্যাজিস্ট্রেট দেখে ১৩৫ টাকার পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০৯:৫৬ পিএম
ম্যাজিস্ট্রেট দেখে ১৩৫ টাকার পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নোয়াখালীর চাটখিল উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। রোববার (১৭ মার্চ) দুপুর থেকে বিকেল পর্যন্ত চাটখিল পৌর বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আকিব ওসমান।

এসময় ম্যাজিস্ট্রেট দেখে ব্যবসায়ীরা ১৩৫ টাকা কেজি দরে বিক্রি করা পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি করতে শুরু করেন। অভিযানে মূল্য তালিকা প্রদর্শন না করা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে ৫ ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ১৬ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমে যাওয়ার পরেও খুচরা বাজারে কমানো হয়নি সেই দাম। রোববার সকাল থেকেই বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছিল সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ১৪০ টাকা পর্যন্ত। বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হলে ম্যাজিস্ট্রেট দেখে ব্যবসায়ীরা পেঁয়াজের দাম কমিয়ে দেন। এসময় ১৩৫ টাকা দরে বিক্রি করা দেশি ও আমদানিকৃত দুই ধরনের পেঁয়াজের কেজি হয়ে যায় কোথাও ৬০, কোথাও ৬৫ কোথাও ৭০ টাকা। তবে বেশিরভাগ দোকানে কমলেও অল্প কিছু দোকানে পূর্বের কেনা কিছু পেঁয়াজের মূল্য অপরিবর্তিত থাকতে দেখা যায়। তবে অভিযান পরিচালনার সময় দাম কমিয়ে ফেলায় বিভিন্ন দোকানে ৬০ থেকে ৭০ টাকায় ক্রেতাগণ ৫ থেকে ১৫ কেজি পর্যন্ত পেঁয়াজ কিনে নিয়ে যায়।

চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আকিব ওসমান বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ৫ ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ১৬ হাজার টাকা জরিমানা। অভিযানের খবরে যে পেঁয়াজ ১৩৫ টাকা বিক্রয় করতো সেগুলো ৬০ থেকে ৭০ টাকায় নেমে আসে। বাজার মনিটরিংয়ের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

Link copied!