• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

বৈরাণ নদে নৌকাবাইচ দেখতে মানুষের ঢল


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ১২:০৭ পিএম
বৈরাণ নদে নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

টাঙ্গাইলের গোপালপুরের বৈরাণ নদে দুই দিনব্যাপী গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার মির্জাপুর ইউনিয়নের মির্জাপুর গ্রামের বৈরাণ নদে প্রতিযোগিতার দ্বিতীয় দিনে ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে দুপুর থেকেই বিনোদনপিপাসু হাজার হাজার মানুষের ঢল নামে। কেউ কেউ ছোট কিংবা বড় নৌকা ভাড়া করে বাইচ উপভোগ করেন। রংবেরঙের বাহারি নৌকা, বাদ্যযন্ত্রসহ সব মিলিয়ে মির্জাপুরের বৈরাণ নদ এলাকায় বসে উৎসবের আমেজ। জেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা আর রং-বেরঙের বাহারি পোশাক পরে এই প্রতিযোগিতায় অংশ নেয়। শেষ দিনে ১০টি নৌকা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। দুই দিনে মোট ২০টি নৌকা অংশ নেয়। এর আগে শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেলে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

ফাইনাল নৌকাবাইচ প্রতিযোগিতায় সোনার মদিনা চ্যাম্পিয়ন এবং কোহাকোলা রানার্সআপ হয়। তৃতীয় হয় দিঘুলহাটা নৌকা। পরে সন্ধ্যায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।

আয়োজক কমিটির সভাপতি মেহেদী হাসান জুয়েলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সহসম্পাদক হিমেলুর রহমান হিমেল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল মোমেন তালুকদার, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার সুরুজ প্রমুখ। 

নৌকাবাইচ দেখতে আসা কমলা বেগম বলেন, বর্তমানে গ্রাম বাংলার নৌকাবাইচ প্রতিযোগিতা হারিয়ে যাচ্ছে। এখন আগের মতো নৌকাবাইচ প্রতিযোগিতা দেখা যায় না। আজ বাইচ দেখে অনেক ভালো লেগেছে।

আরেক দর্শনার্থী মীম আক্তার বলেন, “আমি নৌকাবাইচ দেখতে এসেছি। অনেক ভালো লেগেছে। প্রতিবছর এ প্রতিযোগিতা আয়োজন করার আহ্বান জানাচ্ছি।”

টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, “গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে এবং গ্রামের মানুষদের আনন্দ দিতে এ আয়োজন করা হয়েছে। আগামীতে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অব্যাহত থাকবে।”

Link copied!