• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

হিলি স্থলবন্দরে ভারত থেকে আলু আমদানি শুরু


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৮:৪৭ পিএম
হিলি স্থলবন্দরে ভারত থেকে আলু আমদানি শুরু

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২ নভেম্বর) বেলা ২টার দিকে ভারতীয় পাঁচটি ট্রাকে ১৩৫ মেট্রিক টন আলু নিয়ে হিলি বন্দরে ঢুকে। প্রকারভেদে প্রতি মেট্রিক টন আলু আমদানিতে ১৩০ থেকে ১৫০ ডলার খরচ পড়েছে।

মেসার্স নিশাত ট্রেডার্স ও খান ট্রেডার্স নামের দুটি আমদানিকারক প্রতিষ্ঠান এলসির (ঋণপত্র) মাধ্যমে আলু আমদানি করে।

স্থলবন্দরের আলু আমদানিকারকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রকারভেদে প্রতি মেট্রিক টন আলু আমদানিতে ১৩০ থেকে ১৫০ ডলার খরচ পড়েছে। এছাড়া আমদানি করা প্রতি কেজি আলুতে ৩৩ শতাংশ শুল্ক দিতে হবে।

বন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান খান ট্রেডার্সের ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন, ভারত থেকে প্রথমবারের মতো হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। আজ দুপুরে খান ট্রেডার্সের নামে একটি ট্রাকে ২৫ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আলু আমদানিতে প্রতি মেট্রিক টনে ১৫০ ডলার খরচ পড়েছে। বাংলাদেশের পরিবহন খরচ ও শুল্ক খরচ বাদ দিয়ে দেশের বাজারে ৩০ টাকা কেজি দরে এসব আমদানি করা আলু বিক্রি করা সম্ভব হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ভারত থেকে পাঁচটি ট্রাকে আলু আমদানির তথ্য পেয়েছি। আজ দুপুর পর্যন্ত কৃষি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরে ৩৭টি আমদানিকারক প্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি চেয়ে আবেদন করেছে।
 

Link copied!