• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রংতুলির আঁচড়ে ব্যস্ত প্রতিমা কারিগররা


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৩, ০১:০০ পিএম
রংতুলির আঁচড়ে ব্যস্ত প্রতিমা কারিগররা

কয়েক দিন পরেই সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। লালমনিরহাটের অধিকাংশ মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কারিগরদের নিপুণ হাতের রংতুলি আর সাজসজ্জায় ফুটে উঠছে দুর্গার পূর্ণ রূপ।

জেলার বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। এখন চলছে শুধু রং দিয়ে সৌন্দর্যবর্ধনের কাজ। দুর্গাপূজাকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরসংলগ্ন সড়কগুলোতে গেট নির্মাণসহ চলছে নানা সাজসজ্জা। প্রতিটি মণ্ডপের জন্য তৈরি হচ্ছে দুর্গা সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, অসুর, সিংহ, হাস, পেঁচাসহ বিভিন্ন প্রতিমা।

শহরের কাচারি বাজার কেন্দ্রীয় মন্দিরে গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরির কাজ শেষ। স্থানীয় ও দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিল্পীরা রং তুলির কাজে ব্যস্ত সময় পাড় করছেন। তাদের নিপুণ হাতের রং তুলি আর সাজসজ্জায় দুর্গার পূর্ণ রূপ ফুটিয়ে তোলার চেষ্টা করছেন।

শহরের দেববাড়ি পূজামণ্ডপে গিয়ে কথা হয় প্রতিমা শিল্পী রমেশ পালের সঙ্গে। তিনি বলেন, প্রতিবছর পূজার তিন মাস আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু হয়। এই কয়েক মাস দিন-রাত কাজ করতে হয় তাদের।

লালমনিরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি হীরা লাল রায় বলেন, জেলার ৫ উপজেলায় ৪৭৩টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি চলছে। পূজা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে মতবিনিময় করা হয়েছে। তিনি ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনে সবার সহযোগিতা কামনা করেন। পাঁচ দিনব্যাপী শারদীয় উৎসব পালন করা হবে বলেও তিনি জানান।

লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন জানান, শিগগিরই মণ্ডপে মণ্ডপে সরকারি সহায়তা পাঠানো হবে। প্রতিমা তৈরি, পূজা উদযাপন ও প্রতিমা বিসর্জনসহ দুর্গাপূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন।

Link copied!