• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

৪ দফা দাবিতে পাবনায় ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০২:৪৩ পিএম
৪ দফা দাবিতে পাবনায় ম্যাটস শিক্ষার্থীদের মানববন্ধন

পাবনায় ৪ দফা দাবিতে মানববন্ধন করেছেন মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। 

বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুরে পাবনা প্রেস ক্লাবের সামনে দুই ঘণ্টাব্যাপী বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যাসোসিয়েশন (বিডিএমএ) ও বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (বিডিএমএসএ) শিক্ষার্থীরা এই মানববন্ধন কর্মসূচি পালন করেন।

তাদের দাবিগুলো হলো অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, অ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামের স্বতন্ত্র বোর্ড গঠন করা, কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ চাই এবং বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান।

শিক্ষার্থীরা বলেন, “চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ কর্তৃপক্ষ ম্যাটসের নতুন কারিকুলাম প্রদান করে। এতে ম্যাটস শিক্ষার্থীদের ইন্টার্নশিপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় বাতিল করা হয়। যা আমাদের জাতীয় জীবনে দক্ষ মেডিকেল অ্যাসিস্টেন্ট হিসেবে গড়ে ওঠা থেকে বঞ্চিত করবে। এসবের প্রতিবাদে এবং চার দফা দাবিতে এই আন্দোলন করছি।”

শিক্ষার্থীরা আরও বলেন, “আমাদের আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ থেকে আমাদের ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট চলছে। দেশের ১৪টি সরকারি মেডিকেল অ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল তালাবদ্ধ অবস্থায় রয়েছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।”

মানববন্ধন কর্মসূচিতে বিডিএমএ’র পাবনা জেলা শাখার সভাপতি মো. মতিউর রহমান, পেশাজীবী সারোয়ার হোসেন সোহাগ, বিডিএমএসএ এর পাবনা জেলা শাখার সভাপতি হেলাল উদ্দিন সজীব, ম্যাটস আন্দোলনের নেত্রী জান্নাতুল ফেরদৌস, সাবেক ছাত্রনেতা মো. আব্দুস সামাদ নোমান ও মাসুম ইকবালসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

Link copied!