• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

নোয়াখালীতে ডেঙ্গুতে প্রথম মৃত্যু, নতুন রোগী ১৮


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩, ০৩:১৪ পিএম
নোয়াখালীতে ডেঙ্গুতে প্রথম মৃত্যু, নতুন রোগী ১৮

নোয়াখালীতে ডেঙ্গু আক্রান্ত হয়ে নেছার উদ্দিন (২২) নামের এক যুবকের মৃত্যু হয়েছে।

শনিবার (৫ আগস্ট) সকালে জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হেলাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শুক্রবার (৪ আগস্ট) নোয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এটাই নোয়াখালীতে প্রথম মৃত্যু।

হেলাল উদ্দিন বলেন, “গত পাঁচ দিন ধরে জ্বরে আক্রান্ত হওয়ার পর নেছার উদ্দিন প্রথমে রামগতিতে চিকিৎসা নেন। পরবর্তী সময়ে বৃহস্পতিবার (৩ আগস্ট) তাকে নোয়াখালীর মাইজদীর একটি বেসরকারি হাসপাতালে আনা হয়। নেছারের শরীরে ডেঙ্গু শনাক্ত হওয়ার পর তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির কিছুক্ষণের মধ্যেই মারা যান তিনি।

ডেঙ্গুতে মৃত্যু হওয়া নেছার উদ্দিনের বাড়ি লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার পূজা নগর গ্রামে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় নোয়াখালী জেনারেল হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১৮ জন রোগী। হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ৪১ জন। এ ছাড়া জেলার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন ১০ জন। জেলায় এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪৬১ জন। যাদের মধ্যে বেশির ভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। ডেঙ্গু রোগীদের সেবা নিশ্চিত করতে জেনারেল হাসপাতালে দুটি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে আলাদা করে ডেঙ্গু ইউনিট করা হয়েছে।

তথ্যগুলো নিশ্চিত করে জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বলেন, এটিই নোয়াখালীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা। এ জেলায় দ্রুত ডেঙ্গু রোগী বাড়ছে। এ জন্য মানুষকে আরও বেশি সচেতন হতে হবে। ডেঙ্গু সচেতনতায় মাইকিং, স্কুল-কলেজ, হাটবাজারে লিফলেট বিতরণসহ প্রচারণা চালানো হচ্ছে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, “ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি মানুষের ঘরবাড়ি ও আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্নসহ জমানো পানি ফেলে জায়গা পরিষ্কার রাখতে হবে। যাতে করে ডেঙ্গু বিস্তার করতে না পারে। প্রয়োজনে রাতে ঘুমের সময় মশারি টানিয়ে ঘুমাতে হবে। জেলায় ডেঙ্গুর বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ অব্যহত রয়েছে।”

Link copied!