• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পরীক্ষামূলক ট্রেন চলল পদ্মা সেতুতে


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ০৯:১৮ পিএম
পরীক্ষামূলক ট্রেন চলল পদ্মা সেতুতে

পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে একটি ইঞ্জিন ও খোলা বগি যাত্রার মধ্যে দিয়ে প্রথমবারের মতো গ্যাংকার (বিশেষ আকৃতির ট্রেন) চলাচল শুরু করল।

মঙ্গলবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ফরিদপুরের ভাঙ্গা রেল স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেনটি পদ্মা সেতুর উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিষয় নিশ্চিত করে ভাঙ্গা স্টেশনের স্টেশন ব্যবস্থাপক মো. শাহজাহান বলেন, “নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলক এই গ্যাংকারটি মঙ্গলবার ভাঙ্গা থেকে শুরু করে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার পথ অতিক্রম করে দক্ষিণে জাজিরার ভায়াডাক্টে পৌঁছায়।”

এ সময় উপস্থিত ছিলেন প্রজেক্ট ডিরেক্টর (পিডি) আফজাল হোসেন, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা মেজর, জেনারেল এস এম জাহিদ ও রেল প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা।

জানা যায়, বেলা ১টার দিকে পরীক্ষামূলক ওই ট্রেনটি পদ্মা সেতুর আগে পদ্মা স্টেশন পার হয়ে ভায়াডাক্টে যায়। পরীক্ষামূলক ট্রেনটি সেখানে অবস্থান করছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পরীক্ষামূলক ট্রেনটি বিশেষ আকৃতিতে নির্মিত একটি রেল ইঞ্জিন বিশেষ। এটি গ্যাংকার নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী সিএসসি (কনট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট) এর সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ‘ডর্প’ এটি বাস্তবায়ন করছে।

২০২৩ সালের ২৫ জুন ঢাকা-ভাঙ্গা রেলপথ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা।

Link copied!