• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

নির্বাচন কমিশন কারও প্রতিনিধিত্ব করে না : সিইসি


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৩:০৪ পিএম
নির্বাচন কমিশন কারও প্রতিনিধিত্ব করে না : সিইসি

নির্বাচন কমিশন কারও প্রতিনিধিত্ব করে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, “আমরা অসৎ নই, আমরা সততা বিশ্বাস করি। নির্বাচন কমিশন সরকারের প্রতিনিধিত্ব করে না। আমরা সাংবিধানিক প্রতিষ্ঠান, সরকারের কোনো প্রতিনিধি নই। এটি একটা স্বাধীন সাংবিধানিক সংস্থা।

বুধবার (৭ জুন) দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন উপলক্ষে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “নির্বাচনে কেউ অনিয়ম বা পেশিশক্তির ব্যবহার করলে সঙ্গে সঙ্গে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

প্রধান নির্বাচন কমিশনার আরও বলেন, “ইভিএম কঠিন কোনো বিষয় নয়, বরং বেশ সহজ। অকারণে ইভিএম নিয়ে বিভ্রান্তি ছড়াবেন না। কেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে। আমরা মনিটরিং করব।”

যুক্তরাষ্ট্রের ভিসানীতির প্রশ্নে সিইসি বলেন, “আমরা কোনো চাপ অনুভব করছি না। আর বিষয়গুলো গায়ে মাখছি না। আমাদের দায়িত্ব হচ্ছে আইন এবং সংবিধান অনুযায়ী নির্বাচনকে এগিয়ে নেওয়া।”

নির্বাচনী প্রচারণায় ধর্মকে ব্যবহার করা হলে অবশ্যই আমরা ব্যবস্থা গ্রহণ করব উল্লেখ করে সিইসি বলেন, “প্রার্থীদের বলব এই কাজগুলো যেন না করা হয়। মানুষের যে ধর্মীয় অনুভূতি সেখানে আঘাত দিয়ে কোনো রকম প্রচারণা যেন পরিচালিত না হয়।”

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপি কমিশনার আনিসুর রহমান ও জেলা প্রশাসক শামীম আহমেদ।

উল্লেখ্য আগামী ২১ জুন ইভিএমে রাসিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ১৫৭। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন। আর নারী ভোটার ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার নতুন ভোটারের সংখ্যা ৩০ হাজার ১৫৭। 

Link copied!