• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঠাকুরগাঁওয়ে আবহাওয়া অফিস স্থাপনের দাবি


ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৭:২২ পিএম
ঠাকুরগাঁওয়ে আবহাওয়া অফিস স্থাপনের দাবি
ঠাকুরগাঁও। ছবি : প্রতিনিধি

দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁও। জেলার পাঁচটি উপজেলার মধ্যে সদর উপজেলা ছাড়া চারটি উপজেলাই সীমান্ত ঘেঁষা। হিমালয়ের পাশাপাশি সীমান্ত ঘেঁষা হওয়ায় এ জেলায় শীতের প্রকোপ বেশি থাকে। এ জেলায় নেই কোনো আবহাওয়া অফিস। এ জেলার আবহাওয়ার তথ্য সংগ্রহ করতে হয় রংপুর বা পঞ্চগড় জেলার আবহাওয়া অফিস থেকে। এতে অনেক সময় পড়তে হয় বিড়ম্বনায়। তাই ঠাকুরগাঁওয় আবহাওয়া অফিস স্থাপনের দাবি স্থানীয়দের।

রংপুর আবহাওয়া অফিসের তথ্যমতে, ২৮ জানুয়ারি রোববার (সকাল ৬ টায়) জেলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। গত পাঁচ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এটি। অথচ আবহাওয়া অফিস না থাকায় সঠিক তাপমাত্রার তথ্য বিভ্রান্তিতে পড়েছেন জেলার মানুষ।

আবহাওয়া অফিস না থাকায় গণমাধ্যম কর্মীরা সঠিক তাপমাত্রার খবর প্রচার করতে ব্যর্থ হচ্ছেন। সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকেরা। অনেকের আলু ক্ষেতে পচন রোধ ও বোরোধানের বীজতলা নষ্ট হয়ে গিয়েছে। সারা দেশে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কথা থাকলেও সঠিক তথ্যের অভাবে বন্ধ হচ্ছে না এ জেলার প্রতিষ্ঠানগুলো। এতে করে তীব্র শীতেও শিক্ষার্থীদের আসতে হচ্ছে প্রতিষ্ঠানে।

ঠাকুরগাঁও জার্নালিস্ট ক্লাবের সাধারণ সম্পাদক রবিউল এহসান রিপন বলেন, “শীতের সময়ে তাপমাত্রা নিয়ে প্রতিনিয়ত আমাদের আপডেট দিতে হয়। অনেক সময় পার্শ্ববর্তী জেলা আবহাওয়া অফিস থেকে তথ্য নিতে হয়। আবার কখনো স্মার্টফোনে দেখে তথ্য দিতে হয়। এতে করে আমরা সঠিক তথ্য দিতে ব্যর্থ হই।”

ঠাকুরগাঁও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আকতার হোসেন বলেন, নির্দেশনা অনুযায়ী ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রাখার কথা রয়েছে। আবহাওয়া অফিস না থাকার কারণে এরকম সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়েছে। স্মার্টফোনে একেক সময় একেক রকম তাপমাত্রা দেখা যায়।

জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, এ জেলার অধিকাংশ মানুষ কৃষির সঙ্গে সম্পৃক্ত। আবহাওয়া অফিস হলে পূর্বাভাস জানা সম্ভব হবে। এতে করে কৃষকরা ফসলের ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, “জেলায় আবহাওয়া অফিস হলে ভালো হয়। আমরা বিষয়টি অধিদপ্তরকে অবহিত করব।”

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!