• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘পাহাড়ের সব সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে’


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৭:৪০ পিএম
‘পাহাড়ের সব সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে’

পাহাড়ের সব সমস্যা শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

তিনি বলেছেন, “পার্বত্য চট্টগ্রামের সমস্যা ‘রাজনৈতিক’। এই সমস্যাকে রাজনৈতিকভাবে ও শান্তিপূর্ণ পরিবেশে সমাধান করতে হবে।”

শুক্রবার (২ ডিসেম্বর) সকালে কুমার সুমিত রায় জিমনেশিয়াম প্রাঙ্গনে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি, রাঙ্গামাটি জেলা কমিটির আয়োজনে গণসমাবেশে তিনি এসব কথা বলেন।

ঊষাতন তালুকদার বলেন, “কেন জানি দেখা যাচ্ছে বল প্রয়োগের মাধ্যমে সমস্যার সমাধানে পথ খোঁজা হচ্ছে। ভালোভাবে সমাধানের ব্যবস্থা দেখতে পাচ্ছি না। সরকার যাদের সঙ্গে চুক্তি করেছে তাদের সঙ্গে বসতে হবে। আলোচনার মাধ্যমে চুক্তি বাস্তবায়ন করতে হবে।”

রাঙ্গামাটিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর উদযাপন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙ্গামাটির সভাপতি ডা. গঙ্গা মানিক চাকমার সভাপতিত্বে গণসমাবেশে প্রধান অতিথি ছিলেন ঊষাতন তালুকদার।

এ ছাড়াও বাংলাদেশ আদিবাসী ফোরামের চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চৌধুরী, এম এন লারমার মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, বাংলাদেশ যুব ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহ-সভাপতি অ্যাডভোকেট ভবতোষ দেওয়ান, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শান্তিদেবী তঞ্চঙ্গ্যা প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, “পাহাড়ে ভূমি, আইনশৃঙ্খলা, সাধারণ প্রশাসন এবং অভ্যন্তরীণ ও প্রত্যাগত উদ্বাস্তু শরণার্থী পুনর্বাসন হয়নি। সরকারের মধ্যে একটি অংশ চুক্তি বিরোধিতা করছে। চুক্তি বাস্তবায়ন যত দেরি হচ্ছে পাহাড়ে একের পর এক সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ সৃষ্টি হচ্ছে। এর দায় অবশ্যই সরকারকে নিতে হবে। আমাদের আরও ঐক্যবদ্ধ হতে হবে।”

পার্বত্য চট্টগ্রাম চুক্তিবিরোধী ও জাতীয় জুম্ম স্বার্থ পরিপন্থী সকল কার্যক্রম প্রতিহত ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে বৃহত্তর আন্দোলনে সামিল হওয়ার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়।

এদিকে, পার্বত্য চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে রাঙ্গামাটি রিজিয়ন ও রাঙ্গামাটি জেলা পরিষদের আলোচনা সভা ও মনোজ্ঞ সংস্কৃতি অনুষ্ঠান আয়োজন করা হয়।

Link copied!