• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

টাঙ্গাইলে ৬ প্রার্থীর নামে ৫৭ মামলা


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ০৩:০৮ পিএম
টাঙ্গাইলে ৬ প্রার্থীর নামে ৫৭ মামলা
টাঙ্গাইল-৫ (সদর) আসনের ৬ প্রার্থী। ছবি : সংবাদ প্রকাশ কোলাজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৫ (সদর) আসনে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ৬ জনের নামে নানা অপরাধের ৫৭টি মামলা রয়েছে।

টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে প্রার্থীদের দাখিলকৃত মনোনয়নপত্রের হলফনামা থেকে এ তথ্য জানা গেছে।

হলফনামা সূত্রে জানা যায়, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোজাম্মেল হকের নামে ২টি মামলা রয়েছে। তার মধ্যে একটি আপিল বিভাগে শুনানিতে রয়েছে। অপর মামলায় তিনি অব্যাহতি পেয়েছেন।  

টাঙ্গাইলের আলোচিত ‘সিদ্দিকী’ পরিবারের সদস্য স্বতন্ত্র প্রার্থী মুরাদ সিদ্দিকীর নামে ২৪টি মামলা রয়েছে। এর মধ্যে ১৮টি মামলায় তিনি অব্যাহতি ও ৬টিতে খালাস পেয়েছেন। বাকি ৪টি মামলা এখনো বিচারাধীন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সভাপতি মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট মামুন অর রশিদ মামুনের নামে রয়েছে ১টি মামলা। ওই মামলায় তিনি খালাস পেয়েছেন।

বিএনপি থেকে বহিষ্কৃত ‘স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চের’ নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী স্বতন্ত্র প্রার্থী খন্দকার আহসান হাবিবের নামে ৯টি মামলা রয়েছে। তার সবকটি মামলাই বিচারাধীন।  

টাঙ্গাইল পৌরসভার তিনবারের সাবেক মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক স্বতন্ত্র প্রার্থী জামিলুর রহমান মিরনের নামে ১৬টি মামলা রয়েছে। এর মধ্যে ১৫টি মামলায় তিনি খালাস পেয়েছেন এবং একটি মামলা এখনো বিচারাধীন।

টাঙ্গাইল সদর আসনের বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি স্বতন্ত্র প্রার্থী ছানোয়ার হোসেনের নামে ৫টি মামলা রয়েছে। এর মধ্যে ৩টি মামলায় তিনি খালাস পেয়েছেন এবং অপর ২টি মামলা থেকে তিনি অব্যাহতি পেয়েছেন।

এছাড়া তৃণমূল বিএনপির শরিফুজ্জামান খান মহব্বত, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী তৌহিদুর রহমান চাকলাদার, স্বতন্ত্র প্রার্থী হাসরত খান ভাসানী, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক স্বতন্ত্র প্রার্থী মেহের নিগার হোসেন তন্ময় ও জাকের পার্টির প্রার্থী দুলাল মিয়ার নামে কোনো মামলা নেই।

এদিকে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক রোববার (৩ ডিসেম্বর) মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থী আইনজীবী খন্দকার আহসান হাবিব ও স্বতন্ত্র প্রার্থী মেহের নিগার হোসেন তন্ময়ের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বলেন, টাঙ্গাইল-৫ (সদর) আসনের যাদের মনোনয়ন বাতিল হয়েছে তারা নির্বাচন কমিশনের কাছে আপিল করতে পারবেন।

Link copied!