• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

পর্নোগ্রাফি মামলায় ২৪ জনের কারাদণ্ড


লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৪:০৯ পিএম
পর্নোগ্রাফি মামলায় ২৪ জনের কারাদণ্ড

লক্ষ্মীপুরে পৃথক দুটি পর্নোগ্রাফি মামলায় ২৪ জনকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে কপিরাইট আইনে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১২ জুলাই) দুপুরে লক্ষ্মীপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন। আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন শাহ আলম, মাহিফ আরাফাত, সেলিম হোসেন, রাম কর্মকার, মো. খোকন, রাহাত খান, মো. মাঈন উদ্দিন, মো. বেলাল, মো. সিরাজ, মো. মামুন হোসেন, মো. সিরাজ ও মুখলেছুর রহমান ও আশরাফুল ইসলাম সুজন, মো. নুরুল আমিন, মো. মাসুম, জয়নাল আবেদীন নিশান, সবুজ হোসেন, মো. মোস্তফা, মো. জাহিদ হোসেন, জহির আলম ভূঁইয়া, মো. মেজবাহ উদ্দিন, রিয়াজ মাহমুদ, মো. ইব্রাহিম ও রথিন সুর। দণ্ডপ্রাপ্ত সবাই লক্ষ্মীপুর জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দা। তাদের মধ্যে তিন আসামি পলাতক।

মামলা সূত্রে জানা যায়, সদর উপজেলার মজু চৌধুরী হাট এলাকা ও লক্ষ্মীপুর পৌর সুপার মার্কেটে কম্পিউটারে পর্নোছবি, বিভিন্ন শিল্পীদের অশ্লীল ভিডিও গান, সদ্য মুক্তিপাওয়া বাংলা ছায়াছবির কপি রাইটের কাজ করে ব্যবসা পরিচালনা করছিল একটি চক্র। পরে এমন অভিযোগে ২০১৮ সালের ২৯ জুলাই পৃথক অভিযান চালায় র্যাব। এ সময় পর্নোগ্রাফিতে ব্যবহৃত সরঞ্জাম উদ্ধারসহ আসামিদের আটক করে থানায় হস্তান্তর করা হয়। এ সময় র্যাব বাদী হয়ে থানায় মামলা করে।

আদালতের পিপি জসিম উদ্দিন জানান, তদন্তকারী কর্মকর্তা মামলার তদন্ত শেষে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর এক মামলায় ১১ জন ও অন্য মামলায় ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। পরে বুধবার দুপুরে সাক্ষ্যগ্রহণ শেষে পৃথক দুই মামলায় আদালত এ রায় দেন।

Link copied!