• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

রোহিঙ্গাদের বিক্ষোভে বাধা, পুলিশের ওপর হামলা 


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০৫:৫৩ পিএম
রোহিঙ্গাদের বিক্ষোভে বাধা, পুলিশের ওপর হামলা 

কক্সবাজারের টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত শরণার্থী শিবিরের রোহিঙ্গারা রেশনকার্ড নিয়ে বিক্ষোভ শুরু করলে বাধা দেওয়ায় ক্যাম্পের আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যদের ওপর হামলা চালিয়েছে রোহিঙ্গারা। এতে এপিবিএনের ১০ সদস্য আহত হয়েছেন। 

রোববার (১ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে।

জানা গেছে , রেশনকার্ড নিয়ে গেল কয়েকদিন ধরে অসন্তোষ বিরাজ করছে টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত শরণার্থী শিবিরের রোহিঙ্গাদের মধ্যে। গত মাসে রেশনও নিতে আসেনি তারা। আজ সকাল থেকে ক্যাম্পে বিক্ষোভ শুরু করে রোহিঙ্গারা। দুপুরে বিভিন্ন ব্লকে চলমান বিক্ষোভ ঠেকাতে রোহিঙ্গাদের শান্ত করার চেষ্টা করেন এপিবিএন সদস্যরা। কিন্তু উল্টো রোহিঙ্গারা তাদের লক্ষ্য করে ইট-পাটকেল ছোঁড়ে।

কক্সবাজার-১৬ এপিবিএনের অধিনায়ক এসপি তারিকুল ইসলাম বলেন, বিক্ষোভকারীদের শান্ত করতে গেলে এপিবিএন সদস্যদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে আমাদের ১০ সদস্য আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঁচ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করা হয়েছে।

তারিকুল ইসলাম আরও জানান, মূলত এসব রোহিঙ্গারা ১৯৯২ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসে। তারপর তাদের শরণার্থী হিসেবে নিবন্ধন করে সরকার। এরপর নানা ভাবে তাদের সহযোগিতা দিত বিভিন্ন সংস্থা বা সরকার।

২০১৩ সাল থেকে জাতিসংঘের ‘বিশ্ব খাদ্য কর্মসূচি’ (ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বা ডব্লিউএফপি) তাদের খাদ্যসহায়তা দিয়ে আসছে। এ জন্য ডব্লিউএফপির কর্মকর্তারা আলাদা করে তালিকা করেন নিবন্ধিতদের। কিন্তু চলতি জুলাই মাসের শুরু থেকে পুরোনো রোহিঙ্গাদের খাদ্যসহায়তার কার্ড নিয়ে নেয় সংস্থাটি। ২০১৭ সালে আসা নতুন রোহিঙ্গাদের সঙ্গে তাদের সংযুক্ত করে আবার কার্ড বিতরণ করা হয়। কিন্তু সে কার্ড নিয়ে আপত্তি জানিয়ে এক মাস ধরে রেশন নিচ্ছে না পুরোনো রোহিঙ্গারা।

Link copied!