• ঢাকা
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মুহররম ১৪৪৫

বর্ষাকালে ভ্রমণে যাবেন? যেসব জিনিস সঙ্গে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ০৬:১৯ পিএম
বর্ষাকালে ভ্রমণে  যাবেন? যেসব জিনিস সঙ্গে রাখবেন
ছবি: সংগৃহীত

বর্ষাকালে প্রকৃতি একেবারে ভিন্ন এক রূপে সেজে ওঠে। হটাৎ রোদ বা বৃষ্টি, মেঘে ঢাকা আকাশ, ঘন সবুজ প্রান্তর, বৃষ্টিতে ফুলে-ফেঁপে ওঠা নদী আর ঝর্ণা সব সৌন্দর্যই যেন উপভোগ করার মতো। ভ্রমণপিপাসুরা এমন সৌন্দর্য থেকে নিজেকে দূরে রাখতে পারেন না। তবে বর্ষায় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। সজীবতায় ভরপুর হলেও বর্ষায় ভ্রমণ পরিকল্পনা করলে বাড়তি কিছু সতর্কতা মাথায় রাখতে হয়। পাহাড় হোক বা সমুদ্র— রাস্তা থাকে পিচ্ছিল। তাই এ সময় সচেতন থাকা জরুরি। আর এজন্য নিজের সঙ্গে রাখতে হবে কিছু প্রয়োজনীয় সামগ্রী। তাই এই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন—

পর্যাপ্ত কাপড়
বেড়াতে বের হওয়ার আগেই ব্যাগ গুছিয়ে নিন। প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন যাতে বৃষ্টিতে ভিজে গেলে সঙ্গে সঙ্গে পালটে ফেলতে পারেন। কারণ ভেজা কাপড় ত্বকে সংক্রমণ ছড়ায়। দ্রুত শুকিয়ে যায় এমন পোশাক সঙ্গে রাখুন।

জুতা
বৃষ্টির দিনে এমনিতেই রাস্তায় পানি বা কাদা ও পিচ্ছিল থাকে। বিশেষত পাহাড়ি এলাকায় পা পিছলে যাওয়ার ঝুঁকি থাকে। এমনকি জোঁকের উপদ্রবও থাকে। ফলে এই সময় সঙ্গে রাখতে পারেন বর্ষার জুতা। বর্ষায় হাইকিংয়ের জন্য বিশেষ ধরনের জুতা বাজারে পাওয়া যায়। বর্ষায় ঘুরতে গেলে এমন জুতা পরুন যেন সেটি পানিরোধক ক্ষমতা সম্পন্ন হয়। ভেজা জুতা দীর্ঘক্ষণ পায়ে পরলে সংক্রমণের ঝুঁকি বাড়ে। সেসঙ্গে জ্বর-ঠান্ডার আশঙ্কাও থাকে। কোথায় যাচ্ছেন সেই অনুযায়ী বাছাই করতে হবে।

রেইনকোট ও ছাতা
বাইরে বের হলে সঙ্গে ছাতা-রেইনকোট রাখুন। বৃষ্টি থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে চলুন। কারণ হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যেতে পারে।

ওয়াটারপ্রুফ ব্যাগ
বর্ষার সময় বেড়াতে গেলে অবশ্যই আপনাকে ওয়াটারপ্রুফ ব্যাগ নিতেই হবে। তা না হলে হঠাৎ বৃষ্টিতে আপনার কাপড় এবং জিনিসপত্র ভিজে যেতে পারে। বিশেষ করে ইলেক্ট্রনিক ডিভাইরে জন্য ওয়াটারপ্রুফ বা জিপলক ব্যাগ সঙ্গে রাখতে হবে।

খাবার ও পানির বোতল
বর্ষায় ভ্রমণে গেলে সঙ্গে রাখুন শুকনো খাবার ও পর্যাপ্ত পানি। ফলমূল-জুসও রাখতে পারেন। আবার এ সময়ও গরমকালের মতো ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণের কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত পানি ও শুকনো খাবার সঙ্গে রাখুন।

প্রয়োজনীয় ওষুধ
বর্ষায় বাইরের পানি পানে পেটের গোলমাল হওয়ার ঝুঁকি থাকে। এছাড়া বাইরে ঘুরতে গেলে সফরের সময় বমি, মাথা ধরার মতো সমস্যাও দেখা দিতে পারে। সর্দি-কাশি-জ্বর হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন।

Link copied!