• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

হানিমুনে বাংলাদেশিদের পছন্দ মালদ্বীপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০৩:৫৩ পিএম
হানিমুনে বাংলাদেশিদের পছন্দ মালদ্বীপ
মালদ্বীপের একটি রিসোর্ট। ছবি : সংগৃহীত

বেড়ানো আর হানিমুন দুটোতেই বাংলাদেশিদের পছন্দ মালদ্বীপ। বালুময় সৈকতে সূর্যস্নান, প্রবালদ্বীপের বিলাসবহুল রিসোর্টে ছুটিযাপন, স্নোরকেলিং ও স্কুবা ডাইভিংয়ের মতো নানা রোমাঞ্চকর কর্মকাণ্ড—বলা যায় পর্যটকদের আকৃষ্ট করতে সব আয়োজন নিয়ে বসে আছে মালদ্বীপ। তাই অবকাশযাপনসন্ধানী ভ্রমণপিপাসুদের কাছেও পছন্দের এক গন্তব্য এই দ্বীপরাষ্ট্র। দেশটির সহজ ভিসানীতি, নিরাপত্তা আর নির্ঝঞ্ঝাট পরিবেশও পর্যটকদের আকর্ষণ করে।

মালদ্বীপের একটি রিসোর্ট। ছবি : সংগৃহীত

ঢাকা থেকে মালে সরাসরি ফ্লাইট, বিভিন্ন এয়ারলাইনসসহ ট্যুর পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সাশ্রয়ী ভ্রমণ প্যাকেজের ফলে দিন দিন অনেক বাংলাদেশির কাছেও পছন্দের গন্তব্য হয়ে উঠেছে মালদ্বীপ। দেশটির সরকারি তথ্য বলছে, ২০২১ সালে যেখানে মাত্র ৩ হাজার ৯২৩ বাংলাদেশি ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটি ভ্রমণে গিয়েছিল, ২০২২ সালে একলাফে সেই সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৬ হাজার ৮০৭-তে। আর ২০২৩ সালে মালদ্বীপ ভ্রমণ করেছেন ২৮ হাজার ৩৩৬ বাংলাদেশি।

শুধু বাংলাদেশি পর্যটকই নয়, মালদ্বীপে সারা বিশ্বের পর্যটক বেড়েছে। ২০২৩ সালে দেশটিতে ১৮ লাখ ৭৮ হাজার ৫৩৭ জন বিদেশি পর্যটক ভ্রমণ করেন, ২০২২ সালে যা ছিল ১৬ লাখ ৭৫ হাজার। গত বছরের পরিসংখ্যান থেকে আরও জানা যায়, বছরজুড়ে প্রতিদিন গড়ে ৫ হাজার ভিনদেশি পর্যটক পেয়েছে মালদ্বীপ।

মালদ্বীপের একটি রিসোর্ট। ছবি : সংগৃহীত

১৯৭২ সালে এমনই একটি দ্বীপে দুটি রিসোর্ট নিয়ে পর্যটনশিল্পের গোড়াপত্তন করে মালদ্বীপ। বর্তমানে দেশটিতে রিসোর্টের সংখ্যা ১৮০। এ ছাড়া আছে হোটেল, গেস্টহাউস, সাফারি জাহাজসহ নানা কিছু।

Link copied!