• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

২৪ বছর বয়সেই ৭টি পর্বতশৃঙ্গ জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২২, ০৯:৪৫ এএম
২৪ বছর বয়সেই ৭টি পর্বতশৃঙ্গ জয়

ছোটবেলা থেকেই বিশ্ব রেকর্ড করার স্বপ্ন। সেই স্বপ্ন পূরণ করতেই বিশ্বজয়ের পথে ছুটে চলা। ২৪ বছর বয়সেই ৭টি পর্বতশৃঙ্গ জয় করেছেন। গড়েছেন বিশ্ব রেকর্ডও!

বলছি কুয়েতের বাসিন্দা ইউসেফ আল রিফাইয়ের কথা। মাত্র ২৪ বছর বয়সেই বিশ্বের সাতটি আগ্নেয়শৃঙ্গ জয় করেছেন। এত কম বয়সে তিনিই প্রথম সাতটি আগ্নেয় পর্বতশৃঙ্গ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে জানানো হয়, ইউসেফ আল রিফাই ২০২১ সালের ২২ ডিসেম্বর সর্বশেষ অ্যান্টার্কটিকা মহাদেশের মাউন্ট সাইডলে জয় করেছেন। এটি ছিল তার সপ্তম পর্বত জয়। অল্প বয়সে পর্বত জয়ের এই রেকর্ড তিনিই প্রথম।

ইউসেফ আল রিফাই

প্রতিবেদনে জানানো হয়, ২০১৫ সালের ৩০ ডিসেম্বর আফ্রিকা মহাদেশের তানজানিয়ার মাউন্ট কিলিমানজারো জয় দিয়েই শুরু ইউসেফ আল রিফাইয়ের। এরপর ২০১৭ সালের ১৮ জুলাই রাশিয়ার মাউন্ট এলব্রুস, ২০১৮ সালের ২১ জুলাই পাপুয়া নিউগিনির মাউন্ট গিলিউয়েতে, ২০১৯ সালে ৬ জানুয়ারি উত্তর আমেরিকার মেক্সিকোর পিকো দে ওরিজাবা এবং একই বছর ১১ আগস্ট ইরানের মাউন্ট দামাভান্দ শৃঙ্গে আরোহণ করেন রিফাই। ২০২০ সালের ১৫ জানুয়ারি দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা ও চিলির সীমান্তে ওজোস দেল–সালাদো শৃঙ্গ জয়ও করেছেন এই যুবক।

বিশ্ব রেকর্ডে নাম ওঠার অনুভূতি প্রকাশ করে রিফাই বলেন, “ঘুরতে ভীষণ পছন্দ করি। বিপৎসংকুল জায়গায় ঘুরতে বেশি ভালো লাগে। শৈশব থেকেই বিশ্ব রেকর্ড গড়ার বিষয়ে আগ্রহ ছিল। এ জন্য পর্বতারোহণের মতো দুঃসাহসিক অভিযান বেছে নিয়েছি।”

Link copied!