• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপজয়ী স্কালোনির হাতে উঠলো বর্ষসেরা কোচের পুরস্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০২:৫৮ এএম
বিশ্বকাপজয়ী  স্কালোনির হাতে উঠলো বর্ষসেরা কোচের পুরস্কার

একটা শিরোপার জন্য কত কোচই না বদলেছে আর্জেন্টিনা। কিন্তু কেউ পারেনি আলবেসেলিস্তাদের আক্ষেপ ঘোচাতে। বিশ্বকাপ কেন, ট্রফিই তো জিততে ভুলে গিয়েছিল দলটি। সেই দলকে দুই বছরের কম সময়ের মধ্যে টানা তিনটি শিরোপা জিতিয়েছেন লিওনেল স্কালোনি।

প্রথমে কোপা আমেরিকা, এরপর ফাইনালিসামা আর সর্বশেষ কাতারে তার হাত ধরেই ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ ঘরে তুলেছে আর্জেন্টিনা। এতকিছুর পর তিনিই যে বর্ষসেরা কোচ হবেন সেটা মোটামুটি সবাই নিশ্চিত ছিল। এবার শেষ হলো আনুষ্ঠানিকতার পালাও।

ফিফার বিচারে ২০২২ সালের সেরা কোচ নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ লিওনেল স্কালোনি। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ফ্রান্সের প্যারিসে তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

২০২১ সালের ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত কোচিং পারফরম্যান্স বিবেচনায় প্রথমে মনোনয়ন পেয়েছিলেন পাঁচ জন। এরপর সেখান থেকে দিদিয়ের দেশম ও ওয়ালিদ রেগরাগি বাদ পড়লে বাকি ছিলেন স্কালোনি, গার্দিওয়ালা ও আনচেলোত্তি। 

এরপর চূড়ান্ত লড়াইয়ে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালা ও রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনলচেলোত্তির মতো বাঘা বাঘা দুই কোচকে পিছনে ফেলে এই পুরস্কার জিতলেন আর্জেন্টাইন কোচ স্কালোনি। 

স্কালোনির অধীনে সর্বশেষ ৪৩ ম্যাচে আর্জেন্টিনার মাত্র এক ম্যাচে। কাতার বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হার দেখেছিল মেসিরা। এরপর টানা ছয় ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। 

Link copied!