• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

১৫ বছরের অপেক্ষা শেষে আসবে কি দ্বিতীয় জয়?


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ১২:৩৭ এএম
১৫ বছরের অপেক্ষা শেষে আসবে কি দ্বিতীয় জয়?
বাংলাদেশের জয় পেতে লিটন ও সাকিবের জ্বলে ওঠা জরুরী

রাত পোহালেই টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় এবার প্রাথমিক পর্ব ছাড়াই সুপার টুয়েলভে খেলার সুযোগ পেয়েছে টাইগাররা।

প্রায় প্রতিবারই প্রাথমিক পর্ব উৎরে মূলপর্বে কোয়ালিফাই করে বাংলাদেশ। তবে এরপর আর কি জয় পেয়েছে কখনো টাইগাররা? এর উত্তর খুজতে হয়তো অনেককেই স্ট্যাটের সাহায্য নিতে হবে।

কারণ মূল পর্বে বাংলাদেশের একমাত্র জয়টা এসেছে সেই ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে।

এরপর মাঝখানে ছয়টি আসর মাঠে গড়ালেও জয় নামক সোনার হরিণের দেখা পায়নি টাইগাররা। তবে এবার সেই ধারা ভাঙতে চায় বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এবার সেরা ফল আনতে বদ্ধ পরিকর সাকিব আল হাসানের দল।

প্রথম ম্যাচের প্রতিপক্ষ নেদারল্যান্ডসের বিপক্ষে এখন পর্যন্ত তিনটি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে ডাচদের এক জয়ের বিপরীতে দুই জয় নিয়ে এগিয়ে আছে টাইগাররা।

১৫ বছরের আক্ষেপ এবার মেটানোর জন্য এবারই সবচেয়ে সেরা সুযোগ পাচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ হিসেবে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসকে পেয়েছে তারা। ফলে এবার আর সুযোগ হাতছাড়া করতে চায় না তারা।

সেই লক্ষ্যে সোমবার (২৪ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টায় হোবার্টে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে টাইগাররা। সাম্প্রতিক ফর্ম বিবেচনায় এই ম্যাচেই শুধু বাংলাদেশকে নিরঙ্কুষ ফেভারিট ধরছেন অনেকেই।

তবে টাইগার অধিনায়ক সাকিব অবশ্য নেদারল্যান্ডসকে হালকাভাবে নিতে রাজি নন। তার কাছে অন্য দলগুলোর মতোওও ডাচরাও সমান গুরত্ব পাচ্ছে।

সাকিব বলেন, "আমরা এভাবে চিন্তা করি না। সব ম্যাচই আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। সব ম্যাচ থেকেই ২ পয়েন্ট পাওয়ার আছে। আমরা প্রতি ম্যাচই জেতার জন্য খেলতে নামব। এ বিশ্বকাপে কোনো দুর্বল ও সহজ দল নেই, যেমনটা আপনারা কোয়ালিফায়ারে (প্রথম রাউন্ড) দেখেছেন।"

এছাড়া শক্তিমত্তায় পিছিয়ে থাকা নেদারল্যান্ডসের বিপক্ষে টাইগারদের জয়টাকেই স্বাভাবিক ধরা হচ্ছে। যে কোনো সিরিজ বা টুর্নামেন্টে প্রথম ম্যাচে জয়টা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের জন্য সেটা যেন আরও বেশি প্রয়োজন। কারণ, ইতিহাস বলে প্রথম ম্যাচে জয় পেলে টুর্নামেন্টটাও বেশ ভালো কাটে টাইগারদের।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি দল নিয়ে বেশ পরীক্ষা-নীরিক্ষা চালিয়েছে টিম ম্যানেজমেন্ট। এসব থেকে বিশ্বকাপের জন্য সেরা একাদশ খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান ও টেকনিক্যাল কনস্যালট্যান্ট শ্রীরাম শ্রীধরন।

ব্যাটারদের ফর্ম সবসময় বাংলাদেশের জন্য চিন্তার বিষয়। বিশ্বকাপের ম্যাচে জয় পেতে ওপেনিংয়ে ভালো শুরু গুরুত্বপূর্ণ। ধারণা করা হচ্ছে ডাচদের বিপক্ষে সৌম্য সরকারের সঙ্গে ওপেনিং করতে পারেন নাজমুল হোসাইন শান্ত।

তবে টাইগারদের জন্য স্বস্তির খবর ব্যাট হাতে ত্রিদেশীয় সিরিজে রানে ফিরেছেন অধিনায়ক সাকিব। এছাড়া আগে থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছেন লিটন কুমার দাস ও আফিফ হোসাইন। লোয়ার অর্ডারে ইয়াসির চৌধুরী, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেনদের ব্যাটে দ্রুত রান তোলাও গুরুত্বপূর্ণ টাইগারদের জন্য।

বোলিং আক্রমণে এই ম্যাচে একাদশে ফিরতে পারেন মোস্তাফিজুর রহমান। বাজে ফর্মের কারণে ত্রিদেশীয় সিরিজে তাকে শেষ তিন ম্যাচে খেলায়নি বাংলাদেশ। এছাড়া পেস বোলিং আক্রমণে থাকতে পারেন তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

অন্যদিকে নেদারল্যান্ডসের ওপেনিং জুটিই ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারে। তাদের চিন্তার কারণ মিডল অর্ডারের রান খরা। তাই বাংলাদেশ চাইবে নতুন বলে শুরুতেই ডাচ ওপেনারদের ফিরিয়ে দিতে।

অন্যদিকে চলতি টুর্নামেন্টে বেশ ভালো ছন্দে আছে নেদারল্যান্ডের বোলিং বিভাগ। পাওয়ার প্লেতে তাদের সামলাতে বেশ ভালোই বেগ পেতে হতে পারে টাইগারদের।

এছাড়া ডাচ ব্যাটার বাস ডি লিডের উপরেও আলাদা নজর থাকবে বাংলাদেশের। এই ডানহাতি ব্যাটারকে দ্রুত ফেরাতে না পারলে বিপদ বাড়তে পারে টাইগারদের।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রাথমিক পর্বের ম্যাচে চোট পেয়েছিলেন রুলফ ভ্যান ডার মার উই। বাংলাদেশের বিপক্ষে তাকে পাচ্ছে না নেদারল্যান্ডস।

তবে দুই দল ও সমর্থকদের জন্য দুঃখের খবর, পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি ব্যাঘাত ঘটাতে পারে ম্যাচের যে কোনো সময়।

সম্ভাব্য বাংলাদেশ একাদশঃ সৌম্য সরকার, নাজমুল হোসাইন শান্ত, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান।

সম্ভাব্য নেদারল্যান্ডস একাদশঃ ম্যাক্স ও’উড, বিক্রমজিত সিং, বাস ডি লিড, টম কুপার, কলিন আকারম্যান, স্কট এডওয়ার্ডস, শ্যারিজ আহমেদ, টিম প্রিঙ্গল, টিম ভ্যান্ড ডার গুটেন, ফ্রেড ক্লাসেন, পল ভ্যান মেকরেন।

Link copied!