• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বাতিল হলে ফাইনাল খেলবে কে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৪:০০ পিএম
ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বাতিল হলে ফাইনাল খেলবে কে?
ছবি: সংগৃহীত

বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছে ভারত। ৯ ম্যাচের সবগুলোতেই জিতে সেমিফাইনালে ওঠেছেন রোহিত শর্মারা। কোন কোন ম্যাচে তো তাদের সামনে দাঁড়াতেই পারেনি প্রতিপক্ষরা। লিগ পর্ব শেষ এবার লড়াই সেমিফাইনালের। যেখানে তাদের সামনে প্রতিপক্ষ নিউজিল্যান্ড। যারা পাঁচ জয় নিয়ে সবশেষ দল হিসেবে সেমিফাইনালে আসে। তবে ব্ল্যাকক্যাপসরা অবশ্য লিগ পর্বে হেরেছে ভারতের কাছে ৬ উইকেটে। 

এবার মঞ্চটা ভিন্ন। লড়াইটা সেমিফাইনালের। ইতিহাস বলছে ভারত আইসিসির কোনো ইভেন্টের নকআউট পর্বে নিউজিল্যান্ডকে হারাতে পারেনি । তবে এবার পরিবেশটা ভিন্ন। কারণ ভারত খেলছে নিজেদের মাঠে। ফলে ঘরের মাঠে ম্যাচ হওয়ায় পরিসংখ্যান কোনো পার্থক্য গড়বে না বলেই মনে করছে বিশ্লেষকরা। ম্যাচের আগে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। 

ছবি : সংগৃহীত

এমন ম্যাচে কি বৃষ্টি কোনো ব্যঘাত ঘটাতে পারে কি না? কি বলছে মুম্বাইয়ের আবহাওয়া অফিস। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, কাল মুম্বাইয়ে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। এদিন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে ইডেনে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল ঘিরে সংশয় দেখা দিয়েছে। বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টি কিংবা অন্য সমস্যার কথা মাথায় রেখে সেমিফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে রাখা আছে। সেক্ষেত্রে যদি কোনো কারণে বুধবার খেলা না হয়, তাহলে বৃহস্পতিবার ম্যাচটি অনুষ্ঠিত হবে। দু’দিনের মধ্যে উভয় দলকে অন্তত ২০ ওভার করে ব্যাট করতে হবে। তবেই দেয়া হবে ম্যাচের ফলাফল। বৃষ্টিতে ওভার কমলে ডাকওয়ার্থ লুইস নিয়মে ফলাফল নির্ধারণ করা হবে।

যদি কোনো কারণে এই দু’দিনে দু’টি দল ২০ ওভার করে ব্যাটিং করার সুযোগ না পায় সেক্ষেত্রে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হবে। তখন রাউন্ড রবিন লিগে পয়েন্ট তালিকায় যে দল উপরে থাকবে তারাই ফাইনাল নিশ্চিত করবে। সেক্ষেত্রে এবারের আসরে কোন ম্যাচ না হারায় ভারত চলে যাবে আনায়াসে ফাইনালে।

Link copied!