• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ভারত-নিউজিল্যান্ড ম্যাচে পরিসংখ্যানে কে এগিয়ে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ১১:২৪ এএম
ভারত-নিউজিল্যান্ড ম্যাচে পরিসংখ্যানে কে এগিয়ে?
ছবি: সংগৃহীত

লিগ পর্ব শেষ, এখন লড়াই সেমিফাইনালের। আর সেখানে আজ (বুধবার) প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। আর এই ম্যাচের আগে দুদলের পরিসংখ্যানটা একটু জেনে নেওয়া যাক।

বিশ্বকাপের এবারের আসরে একমাত্র অপরাজিত দল ভারত। ৯ ম্যাচের একটিতেও হারেনি স্বাগতিকরা। আর তাদের প্রতিপক্ষ ৫ জয়ের বিপরীতে হেরেছে ৪ ম্যাচে। ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিতে পারেনি কিউইরা।

পরিসংখ্যানের দিক থেকে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। এখন পর্যন্ত ১১৭ ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুদল। যেখানে ভারতের জয় ৫৯ ম্যাচে আর নিউজিল্যান্ডের ৫০ ম্যাচে। বাতি ম্যাচগুলোর ভিতর ১টা ড্র আর ৭ ম্যাচের ফলাফল হয়নি। 

এছাড়া মুখোমুখি সবশেষ ৫ ম্যাচের পরিসংখ্যানেও এগিয়ে রয়েছে ভারত। যেখানে ৪টি ম্যাচেই জয় রয়েছে ভারতের। আর বাকি ১টি ম্যাচে আসেনি ফল। ফলে বিগত এই পরিসংখ্যানের হিসাবে অনেকটাই এগিয়ে থাকবে রোহিত শর্মার দল।

অবশ্য বিশ্বকাপ পরিসংখ্যানে এগিয়ে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত ১০ বারের দেখায় নিউজিল্যান্ডের জয় ৫ ম্যাচে আর ভারতের চার ম্যাচে। একটির ফলাফল আসেনি। এছাড়াও নিউজিল্যান্ডকে কখনই আইসিসির কোন ইভেন্টের নকআউট পর্বে হারাতে পারে নি ভারত। ২০১৯ সালেও তাদের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেন দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

পরিসংখ্যান শুধু একটা সমীকরণ। এটা দিয়ে কে সেরা বা কে ফেভারিট তা বলা যাবে না। মাঠে যে দল নিজেদের সেরাটা দিতে পারবে সেই জিতবে।   

Link copied!