• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচে পরিসংখ্যানে কে এগিয়ে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০১:০৬ পিএম
অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচে পরিসংখ্যানে কে এগিয়ে?
ছবি: সংগৃহীত

দেড় মাসের মহাক্রিকেট যজ্ঞের কাল ঘনিয়ে এসেছে। আর দুই ম্যাচ পরেই ক্রিকেট বিশ্ব পেয়ে যাবে নতুন চ্যাম্পিয়নকে। এরই মধ্যে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে নিয়েছে স্বাগতিক ভারত। এবার ১৯ নভেম্বর আহমেদাবাদে ভারতের প্রতিপক্ষ কে হবে সেই লড়াইয়ে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) মাঠে নামছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে দুই দলের ফাইনাল নিশ্চিতের লড়াই।

ক্রিকেটে ‍‍`চোকারস‍‍` খ্যাতি পাওয়া দল দক্ষিণ আফ্রিকা। বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে ভালো খেলেও নক আউট পর্ব থেকে বিদায় নেয়। যার জন্য কাঙ্ক্ষিত শিরোপাটা ওদের ছুঁয়ে দেখা হয় না। আর বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেই তাদের বাড়ি ফেরার টিকিট যেনো নিশ্চিত হয়। এবারের আগে ৪বার সেমি থেকে বিদায় নিয়ে ফাইনাল খেলা হয়নি প্রোটিয়াদের। যার শুরুটা হয় ১৯৯২ সালের আসর থেকে। এবারের আসরে তারা দুর্দান্ত ছন্দে রয়েছে। রাউন্ড রবিন লিগে আগে ব্যাট করে প্রতিপক্ষের উপরে রানের পাহাড় চাপিয়ে দিচ্ছে প্রোটিয়া ব্যাটাররা। আর প্রতিপক্ষ বড় রান তাড়া করতে নেমে আক্রমণাত্মক খেলতে গিয়ে দক্ষিণ আফ্রিকার বোলারদের কাছে বিধ্বস্ত হচ্ছে।

অন্যদিকে বিশ্বকাপে অন্যতম সফল দল অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ১৩ আসরের মধ্যে অজিরা ৯বার শেষ চারে জায়গা করে নিয়েছে। আর সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপ শিরোপা তো তাদেরই ঘরে উঠেছে। এবারের আসরে শুরুর দিকে দুই ম্যাচ হেরে কিছুটা নড়বড়ে অবস্থায় ছিল অস্ট্রেলিয়া। তবে বিশ্বকাপের যত সময় গড়িয়েছে তত নিজেদের শক্ত অবস্থানে নিয়ে গেছে মাইটি অস্ট্রেলিয়া। তাই এবারও সেমি থেকেই বিদায় হতে পারে প্রোটিয়াদের।

দক্ষিণ আফ্রিকা এখন পর্যন্ত ১০৯ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে। যেখানে ৫৫ ম্যাচে জয় পেয়েছে প্রোটিয়ারা। আর ৫০ ম্যাচে জয় এসেছে অজিদের ঝুলিতে। টাই হয়েছে ৩ ম্যাচ। ১ ম্যাচে হয়েছে পরিত্যক্ত। বিশ্বমঞ্চে এই দুই দল ৭ ম্যাচে মুখোমুখি হয়েছে। বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার আছে সমান ৩টি করে জয়। আর ১ ম্যাচে আসেনি কোনো ফল।

Link copied!