• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটা জিততে চাই আমরা : শান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৫:২১ পিএম
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটা জিততে চাই আমরা : শান্ত
সিরিজটা জিততে চাই আমরা : শান্ত

বিশ্বকাপের ব্যর্থ ভুলে নতুন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ দল। তবে, তাদের শুরুটা হচ্ছে লাল বল দিয়ে। দীর্ঘ পাঁচ মাস পর আবারও টেস্ট খেলতে নামছে টাইগাররা। প্রতিপক্ষ নিউজিল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়া এই সিরিজে বাংলাদেশ পাচ্ছে না বেশ কিছু ক্রিকেটারকে। তারপরও দলটির অধিনায়কের কণ্ঠে জয়ের আশা। সিলেটে আগামীকাল (মঙ্গলবার) দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি। 

সিলেটে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসে শান্ত বলেন, “নিউজিল্যান্ড খুবই ভালো দল। তবে আমাদের যে বোলিং আক্রমণ আছে, আমরা দেশে জেতার মতো দল। আস্তে আস্তে সেই অভ্যাসও তৈরি করা দরকার। যেকোনো দলের বিপক্ষে হোমে ম্যাচ জেতা আমাদের কাছে প্রাধান্য পাচ্ছে। এরপর দেশের বাইরে কীভাবে অন্য দলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি, সেটা।”

ম্যাচটিতে কেমন উইকেটে খেলা হবে এটাই এখন বড় প্রশ্ন। সংবাদ সম্মেলনে আসার পর শান্তর সামনে চলে আসল উইকেট নিয়ে প্রশ্ন। আর সেই প্রশ্নের উত্তরে শান্ত বলেন, “কী ধরনের উইকেট এখানে হবে, সেটা বলা ঠিক হবে না, ব্যক্তিগতভাবে আমার মনে হয়। আপনারা হয়ত কাল দেখলে পরিষ্কার একটা ধারণা পাবেন। আমরা খেলোয়াড়রা যতটুকু পেরেছি, ধারণা নিয়েছি। আমাদের যে শক্তি আছে, ওই অনুযায়ী কালকে আমরা মাঠে আসব। তো কাল ম্যাচ শুরু হলে আরও পরিষ্কার ইনফরমেশন আমরা পাব।”

উইকেট নিয়ে ধোঁয়াশা থাকলেও দুই দল অনেকটা স্পিন নির্ভর হয়ে থাকবে। তাইজুল, মিরাজ, নাঈমের সঙ্গে নেওয়া হয়েছে হাসান মুরাদকে। সফরকারীরাও বড্ড সচেতন। এজাজ প্যাটেল, ঈশ সোদি, মিচেল স্যান্টনার, রাচিন রবীন্দ্রর মতো একঝাঁক স্পিনার নিয়ে সফরে এসেছে নিউজিল্যান্ড। স্বাগতিক দল হিসেবে কিছু সুবিধা পাবে দল তা ধারণা দিয়ে রাখলেন শান্ত। তিনি বলেন, “হোম অ্যাডভান্টেজ, এই কথাটা বলতে চাই না। আমার মনে হয় যে, প্রত্যেকটা দলই যখন হোমে খেলে, কিছু না কিছু অ্যাডভান্টেজ তাদের অটোমেটিক থাকে। ওইটা আমরা নেওয়ার চেষ্টা করব। কালকে ম্যাচটা শুরু হলে আসলে পরিষ্কার বোঝা যাবে। ফার্স্ট সেশনে হয়ত বোঝা যাবে উইকেটটা কীরকম ব্যবহার করছে। কিছুটা হলেও আইডিয়া হয়েছে উইকেট সম্পর্কে।”

তবে এই ম্যাচে টস অনেকটা গুরুত্বপূর্ণ বলে জানান টাইগার অধিনায়ক। শান্ত বলেন, “আমার কাছে সেটাই মনে হয়, টসটা অনেক গুরুত্বপূর্ণ হবে। তবে প্রত্যেকটা খেলোয়াড়ই প্রস্তুত, আগে ব্যাটিং বা বোলিং যাই করি। আমাদের যে যার ভূমিকা ওইটা পালন করবো। টস আমাদের পক্ষে আসলে খুবই ভালো। না আসলে তো সেটা হাতে নেই। এটা নিয়ে খুব বেশি চিন্তা করার সুযোগ নেই।”

Link copied!