• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
আইসিসি র‌্যাঙ্কিংয়

নজরকড়া উন্নতি ট্রাভিস হেডের, বোলিংয়ে শামির অবনতি একধাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০৬:৪৮ পিএম
নজরকড়া উন্নতি ট্রাভিস হেডের, বোলিংয়ে শামির অবনতি একধাপ
র‌্যাঙ্কিংয়ে উন্নতি ট্রাভিস হেডের, বোলিংয়ে শামির অবনতি একধাপ। ছবি : সংগৃহীত

বিশ্বকাপে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক ট্রাভিস হেড। তার শতকের ওপর ভর করেই ফাইনালে টিম ইন্ডয়াকে ৬ উইকেটে হারিয়েছে অজিরা। তার ফাইনালে এমন কাব্যিক ইনিংসের পর আইসিসি র‌্যাঙ্কিংয়েও নতুন উচ্চতায় আরোহণ করেছেন হেড। এক লাফে ১৬ ধাপ পেরিয়েছেন। অবস্থান নিয়েছেন ১৫তম স্থানে। তার রেটিং ৬৭৯।

তালিকার সবার ওপরে অবস্থান ভারতীয় ব্যাটার শুভমান গিলের। ৮২৬ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরে তিনি। ৮২৪ রেটিং নিয়ে পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম আছেন দ্বিতীয় স্থানে। ৭৬৫ রান করে বিশ্বকাপে টুর্নামেন্ট সেরার পুরস্কার পাওয়া বিরাট কোহলি একধাপ উন্নতি করে তৃতীয় স্থানে অবস্থান নিয়েছেন। তার রেটিং ৭৯১। বিশ্বকাপে মারদাঙ্গা ব্যাটিং করা রোহিত শর্মাও একধাপ উন্নতি করে অবস্থান নিয়েছেন চতুর্থ স্থানে। তার রেটিং ৭৬৯।

বিশ্বকাপ ফাইনালে হেডকে সঙ্গ দিয়ে অর্ধশতক হাঁকানো মারনাস লাবুশেনও এক লাফে ৩০ নম্বর থেকে ২২ নম্বরে উঠে এসেছেন।

এদিকে, বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন কেশভ মহারাজ। সেমিফাইনাল ও ফাইনালে দারুণ বোলিং করে এগিয়েছেন জশ হ্যাজেলউড। দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি। এক ধাপ পেছালেও সেরা পাঁচেই আছেন মোহাম্মদ সিরাজ। যথাক্রমে তিন ও চারে সিরাজ ও জাসপ্রীত বুমরাহ। পাঁচ নম্বরে আছেন বিশ্বকাপে ২৩ উইকেট পাওয়া অ্যাডাম জাম্পা।

এক ধাপ পিছিয়েছেন কুলদীপ যাদব। তিনি  আছেন সাতে। তার সঙ্গে জায়গা অদলবদল করে ছয়ে রশিদ খান। এক ধাপ এগিয়েছেন শাহিন আফ্রিদিও। তিনি আছেন নয় নম্বরে। এক ধাপ পিছিয়ে ১০ নম্বরে নেমে গেছেন বিশ্বকাপের সেরা বোলার মোহাম্মদ শামি।

দুই ধাপ এগিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। তিনি আছেন ১২ নম্বরে। ৭ ধাপ এগিয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স। উঠে এসেছেন ২৭ নম্বরে।

Link copied!