• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ট্রফি ধরে ফিফার শাস্তির মুখে টার্কিশ রাঁধুনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০১:৩৫ পিএম
ট্রফি ধরে ফিফার শাস্তির মুখে টার্কিশ রাঁধুনি

কাতার বিশ্বকাপের ফাইনালের পর মাঠে ঢোকেন সল্ট বে নামে পরিচিত তুর্কিশ রাঁধুনি নুসরেত গোকি। লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালের পর মাঠে ঢুকে বিশ্বকাপ শিরোপা হাতে নিয়ে ছবি তোলেন। ঘটনাটি ফিফার নিয়ম ভাঙায় সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে তুমুল সমালোচনার ঝড়। এরপরেই ঘটনাটি নিয়ে ‘অভ্যন্তরীণ পদক্ষেপ’ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিয়মানুযায়ী বিশ্বকাপজয়ী ফুটবলার, ফিফা প্রধান ও রাষ্ট্রপ্রধানরা ছাড়া কেউ মূল ট্রফি ধরতে পারেননা। সেই নিয়ম ভেঙে গোকি ফাইনালের পর ট্রফি নিয়ে ছবি তোলেন।

এর পাশাপাশি বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন ফুটবলারদের সঙ্গেও ছবি তোলার চেষ্টা করেন। দলটির অধিনায়ক মেসির সঙ্গে ছবি তোলার চেষ্টাও করেন। ঘটনায় বিরক্ত মেসি তাকে হাত দিয়ে সরিয়ে দেন। অন্যান্য ফুটবলাররাও বিষয়টি নিয়ে বিরক্তি ছিলেন সেদিন।

এই ঘটনায় সমালোচনার মুখে পড়েন গোকি। পাশাপাশি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকেও পড়তে হচ্ছে কঠোর সমালোচনার মুখে। বিশ্বকাপ চলাকালীন দোহায় অবস্থিত এই তুর্কিশ রাঁধুনির রেস্টুরেন্টে বসে বেশ কয়েকবার খাওয়া দাওয়া করেছেন ফিফা সভাপতি। টুর্নামেন্ট চলাকালে  ফিফা সভাপতির কল্যাণে স্টেডিয়ামগুলোতে গোকি ভিআইপি সুবিধা পেয়েছিলেন।

সেই সুবিধা নিয়েই মাঠে প্রবেশ করে ট্রফি হাতে নিয়ে ছবি তুলেছিলেন। যদিও ট্রফি ধরার ওই ঘটনার সঙ্গে ফিফার সভাপতি সম্পৃক্ততা নেই বলে জানাচ্ছে বিভিন্ন গণমাধ্যম। সল্ট বে কিভাবে মাঠে ঢুকে ছবি তুলেছেন, তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

বিবৃতিতে ফিফা জানিয়েছে, “ফিফা বিষয়টি খতিয়ে দেখছে ওই ব্যক্তি কিভাবে মাঠে ঢুকলো ও ট্রফি ধরে দেখার সুযোগ পেল। তদন্ত শেষে যথার্থ পদক্ষেপ নেওয়া হবে।”

Link copied!