• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

হেলমেটে সমস্যায়, টাইমড আউট থেকে বাঁচতে আম্পায়ারের দারস্থ ওকস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ০৮:৩৫ পিএম
হেলমেটে সমস্যায়, টাইমড আউট থেকে বাঁচতে আম্পায়ারের দারস্থ ওকস
ছবি: সংগৃহীত

দিল্লিতে বিশ্বকাপের ৩৮তম ম্যাচে পুরো ক্রিকেট বিশ্ব দেখেছে এক অদ্ভুত আউট। বাংলাদেশের বিপক্ষে সেই ম্যাচে হেলমেটের ঝামেলাতে পড়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হন শ্রীলঙ্কান সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। সেই আউটের পর থেকে ক্রিকেট বিশ্ব দুই ভাগে বিভক্ত হয়ে গেয়েছে। কেউ আউটের পক্ষে কেউ বা বিপক্ষে দাঁড়িয়েছে। এমন ঘটনার পর বুধবার (৮ নভেম্বর) নেদার‌ল্যান্ডসের বিপক্ষে ইংল্যান্ড ম্যাচে ক্রিস ওকস ব্যাটিংয়ে নেমে বুঝতে পারেন তার হেলমেটে সমস্যা রয়েছে। ম্যাথুসের টাইমড আউট থেকে শিক্ষা নিয়ে ওকস দেরি না করে সঙ্গে সঙ্গে ফিল্ড আম্পায়ারের দারস্থ হন।

বুধবার নেদারল্যান্ডসের বিপক্ষে ইনিংসের ৩৬তম ওভারে বল করতে আসা আরিয়ান দত্তের দ্বিতীয় ডেলিভারিতে আউট হন মঈন আলী। এরপর মাঠে নামেন ওকস। কিন্তু মাঠে নেমেই তিনি হেলমেটের সমস্যা বুঝতে পেরে ওকস সোজা চলে গেলেন আম্পায়ার এহসান রাজার কাছে। জানালেন নিজের সমস্যার বৃত্তান্ত। ফিল্ড আম্পায়ার রাজা ইংলিশ ক্রিকেটারের সমস্যা বুঝতে পেরে সায় দিলেন হেলমেট বদলের। তা মেনে নিয়ে নতুন হেলমেটও আনা হয় ওকসের জন্য। এসময় বেশ কিছুটা হাসাহাসিও করতে দেখা যায়  মাঠে থাকা খেলোয়াড়দের। ম্যাথুস ইস্যুর পর ক্রিকেটাররা যে সময়ের ক্ষেত্রে অনেকটাই সতর্ক হয়েছেন, তা বেশ ভালোভাবেই টের পাওয়া গেল এদিন।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, “একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা অবসরের পর যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটার নেমেছেন, তাকে আউট হতে হবে।”

এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সময়টা অবশ্য ২ মিনিট। তবে ম্যাথুস পেরিয়ে গেছেন সে সময়ও। বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে ম্যাথুসকে আউট দেওয়া হয়। যদিও ম্যাথিউসের দাবি, তিনি অন্তত ৫ সেকেন্ড আগেই বল খেলার জন্য প্রস্তুত হয়ে গিয়েছিলেন। আউট হয়ে মাঠ ছেড়ে যাওয়ার সময় হেলমেট ছুঁড়ে মারেন এই লঙ্কান। এই আউট নিয়ে এখনো চলছে আলোচনা সমালোচনা। 

Link copied!