• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ক্রিকেট ছাড়তে গিয়ে পরিবারকে ধন্যবাদ ওয়েডের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৪, ০৫:০১ পিএম
ক্রিকেট ছাড়তে গিয়ে পরিবারকে ধন্যবাদ ওয়েডের
ম্যাথু ওয়েড। ছবি : সংগৃহীত

প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন ম্যাথু ওয়েড। এবারের শেফিল্ড শিল্ড ফাইনাল দিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ইতি টানবেন এই উইকেটকিপার ব্যাটার।

আগামী বৃহস্পতিবার পার্থে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তাসমানিয়া। যেখানে তাসমানিয়ার হয়ে শেষবারের মতো প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে নামবেন ওয়েড। এই ম্যাচটি তার ১৬৬তম প্রথম শ্রেণির ম্যাচ।

শেফিল্ড শিল্ডের এই ফাইনাল খেলার জন্য আইপিএলে দেরিতে যোগ দেবেন। ফাইনাল ম্যাচটি হবে ২১ থেকে ২৫ মার্চ। আর আইপিএল শুরু হবে ২২ মার্চ। ফাইনাল শেষ করে গুজরাট টাইটান্স শিবিরে যোগ দেবেন ওয়েড।

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে বিদায় বেলায় নিজের পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন ওয়েড। তিনি বলেন, ‘প্রথমত আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই আমি, লাল বলের ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়া ও ক্রিকেট বিশ্বজুড়ে আমার ভ্রমণের কারণে যে ত্যাগ স্বীকার করতে হয়েছে স্ত্রী জুলিয়া, তিন সন্তান উইন্টার, গোল্ডি ও ডিউককে। বড় দৈর্ঘ্যের ক্রিকেটের চ্যালেঞ্জ দারুণভাবে উপভোগ করেছি। সাদা বলের ক্রিকেট যদিও খেলে যাব, তবে আমার ক্যারিয়ারের উল্লেখযোগ্য অধ্যায় হয়ে থাকবে দেশের হয়ে ব্যাগি গ্রিন ক্যাপ পরতে পারা।’

২০০৭ সালের অক্টোবরে ভিক্টোরিয়ার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ওয়েডের। প্রথম শ্রেণির ক্যারিয়ারের প্রথম ১০ বছর খেলেছেন ভিক্টোরিয়ায়। ২০১৭-১৮ মৌসুমে যোগ দেন ঘরের দল তাসমানিয়ায়। সবমিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচ খেলেছেন ১৬৫টি। যেখানে ১৯ সেঞ্চুরি ও ৫৪ ফিফটিতে রান করেছেন ৯ হাজার ১৮৩, ব্যাটিং গড় ৪০.৮১। ক্যারিয়ারে ক্যাচ নিয়েছেন ৪৪২টি, স্টাম্পিং করেছেন ২১টি।

ওয়েড অস্ট্রেলিয়ার হয়ে ৩৬টি টেস্ট এবং ৯৭টি ওয়ানডে খেলেছেন। ২০২০ সালে টি-টোয়েন্টি দলের নেতৃত্বও দেন তিনি। 
 

Link copied!