• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

অবসর নিলেন ‘টেনিস কুইন’ মুগুরুজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৭:২১ পিএম
অবসর নিলেন ‘টেনিস কুইন’ মুগুরুজা
গারবাইন মুগুরুজা। ছবি : সংগৃহীত

সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নারী টেনিস তারকা, উইম্বলডন চ্যাম্পিয়ন, ‘টেনিস কুইন’খ্যাত গারবাইন মুগুরুজা খেলাটি থেকে অবসর গ্রহণ করেছেন।

স্পেনের মুগুরুজা ২০১৭ সালে গ্রান্ড স্লাম আসর উইম্বলডন জিতেছিলেন। তার আগের বছর আরেক গ্রান্ড স্লাম ফ্রেঞ্চ ওপেনও জিতেছিলেন।

লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড পুরস্কার গ্রহণের আগে মাদ্রিদে ৩০ বছর বয়সী এই টেনিস লিজেন্ড তার অবসরের ঘোষণা দেন।

মুগুরুজা বলেন, ‘বিদায় বলার সময় এসেছে। এটি একটি দীর্ঘ ও সফল ক্যারিয়ার। কিন্তু আমি মনে করি অবসর নেওয়ার সঠিক সময় এটাই।’

ভেনেজুয়েলায় জন্মগ্রহণকারী মুগুরুজা ২০২৩ সালের জানুয়ারির পর থেকে আর টেনিস খেলেননি এবং গত মার্চে ইঙ্গিত দিয়েছিলেন যে, তিনি স্থায়ী বিরতি নিচ্ছেন।

মুগুরুজা ২০১২ সালে পেশাদার টেনিস খেলা শুরু করেন এবং ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামসকে পরাজিত করে তার প্রথম গ্রান্ড স্লাম জয় করেন।

পরের বছর তিনি উইম্বলডনে বিজয়ী হন, ফাইনালে সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামসকে পরাজিত করেন। সেইসঙ্গে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে পৌঁছে যান।

ছোটবেলার কথা স্মৃতিচারণ করে মুগুরুজা বলেন, ‘৫ বছর বয়সে আমি যেদিন প্রথম টেনিস বল মারতে শুরু করি, কেউ একজন বলেছিল, আমি নকি একজন পেশাদার টেনিস খেলোয়াড় হব। আমি তখন ভেবেছিলাম এই ব্যক্তিটি পাগল।’

তিনি বলেন, ‘টেনিস আমার জীবনে অনেক কিছু দিয়েছে। এটি একটি দুর্দান্ত যাত্রা, যেখানে আমি গ্রান্ড স্লাম জিতেছি, বিশ্বের এক নম্বর খেতাব পেয়েছি। দারুণ অভিজ্ঞতা অর্জন করেছি সারা বিশ্ব ভ্রমণ করে এবং বিভিন্ন সংস্কৃতির স্পর্শ পেয়েছি। আমার জীবন ধন্য এই টেনিসের কারণে।’

Link copied!