• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

চলতি বিশ্বকাপের পর আর বিশ্বমঞ্চে দেখা যাবে না স্টার্ককে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ১২:০৩ পিএম
চলতি বিশ্বকাপের পর আর বিশ্বমঞ্চে দেখা যাবে না স্টার্ককে
অস্ট্রেলিয়ার স্পিড স্টার মিচেল স্টার্ক। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার স্পিড স্টার মিচেল স্টার্ক ক্যারিয়ারের তৃতীয় বিশ্বকাপ খেলতে এসেছেন ভারতে। এতেই এখন তিনি ওয়ানডে বিশ্বকাপে উইকেট শিকারির তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছেন। এবারের আসরে স্টার্কের দল লিগ পর্ব শেষে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। বিশ্বকাপ চলাকালীন এই অজি পেসার জানিয়ে দিলেন ভারতের মাটিতেই তার ক্যারিয়ারের শেষ ওয়ানডে বিশ্বকাপ হতে যাচ্ছে। তবে তিনি এখনই ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলছেন না।  

গত দুই বিশ্বকাপে বল হাতে আলো ছড়ালেও, এবারের আসরে আছেন নিজের ছায়া তলে। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ খেলে স্টার্ক শিকার করে ছিলেন ৪৯ উইকেট। বিশ্বকাপে যিনি বল হাতে ২২ গজে ঝড় তোলেন তিনি এবার তার কাজটা ঠিক ভাবে করতে পারছেন না। ২০১৫ সালে ২২ উইকেট ও ২০১৯ সালে ২৭ উইকেট নিয়ে স্টার্ক হয়ে ছিলেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। ৩৩ বছর বয়সী এই পেসার ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে লিগ পর্বে ৮ ম্যাচে মাঠে নেমে মাত্র ১০ উইকেট শিকার করেছেন। যেটা তার মানের পাশে বড্ড বেমানান।

এবারের আসরে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দ্বিতীয় সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। এই ম্যাচ মাঠে নামার আগে স্টার্ক জানালেন, চলতি বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট চালিয়ে গেলেও আগামী বিশ্বকাপে দেখা যাবে না তাকে। স্টার্ক বলেন, “আমি এই বিশ্বকাপের পরও খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করব। তবে আমার কোনো সন্দেহ নেই যে, আমি পরবর্তী বিশ্বকাপে খেলতে পারব না। এই ব্যাপারে আমার কোনো চিন্তা নেই। চার বছর একটা দীর্ঘ সময়।”

স্টার্ক ক্যারিয়ারের ওয়ানডে ক্রিকেটকে সবার আগে বিদায় বলে মূল ফোকাসটা দিতে চান টেস্ট ক্রিকেটে। এই অজি পেসার বলেন, “আমি সবসময় বলে এসেছি যে টেস্ট ক্রিকেট আমার কাছে সব কিছুর আগে। আমি টেস্ট ক্রিকেট ছাড়ার আগে বাকিগুলো বাদ দিবো।”

ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে আপাতত ৫৯ উইকেট নিয়ে সেরা উইকেট শিকারির তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন স্টার্ক। তার আগে শুধুই দুই ক্রিকেট কিংবদন্তি ক্রিকেটার। বিশ্বকাপে গ্লেন ম্যাকগ্রা ৭১ উইকেট নিয়ে সবার শীর্ষে রয়েছেন আর ৬৮ উইকেট দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। 

Link copied!