• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

দ্রুততম দুই হাজার রান করলেন শুভমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩, ০৯:৫১ পিএম
দ্রুততম দুই হাজার রান করলেন শুভমান
শুভমান গিল । ছবি : সংগৃহীত

অভিষেক এর পর থেকেই ব্যাট হাতে দোরুণ খেলে যাচ্ছে শুভমান গিল। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে তৈরি করছে আরও পরিণত। বিশ্বকাপের শুরুর দিকে ডেঙ্গুর কারণে খেলতে না পারলেও ফিরেই ব্যাট হাতে রান পাচ্ছেন তিনি। এবার যোগ হলো এই ব্যাটারের পাশে একটি রেকর্ড। ওয়ানডে ক্রিকেটের দ্রুততম ২ হাজার রানের রেকর্ড নিজের করে নিয়েছেন এই ভারতীয় ব্যাটার। হাশিম আমলাকে পেছনে ফেলে তিনিই এখন ওয়ানডে ক্রিকেটে দ্রুততম দুই হাজার রানের মালিক।

বিশ্বকাপে এখনও বড় ইনিংস পাননি গিল। তারপরও রেকর্ড গড়া থেমে নেই। নিউজিল্যান্ডের বিপক্ষে ধর্মশালায় আজ ৩১ বলে ২৬ রান করেই ফার্গুসনের শিকারে পরিণত হয়েছেন গিল। কিন্তু তার আগেই পূর্ণ করেছেন ওয়ানডে ক্যারিয়ারে ২ হাজার রান।  ৩৮ ইনিংসেই এই রান করেছেন তিনি। যা ওয়ানডেতে  দ্রুততম ২ হাজার রানের রেকর্ড।

গিলের আগে দ্রুততম ২ হাজার রানের রেকর্ডটি প্রোটিয়া কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার দখলে ছিল। ৪১ ম্যাচের ৪০ ইনিংসে ২০০০ রান করেছিলেন তিনি। ২০০৮ সালে ভারতের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

৪৫ ম্যাচের ৪৫ ইনিংসে ২ হাজার রান পূর্ণ করেছিলেন পাকিস্তানি কিংবদন্তি জহির আব্বাসও। তবে এই রেকর্ড তিনি ভাগাভাগি করছেন  আরও তিনজনের সঙ্গে। কেভিন পিটারসেন, বাবর আজম ও রাসি ফন ডার ডুসেনও ৪৫ ইনিংসে ২ হাজার রান করেছেন। পাকিস্তানের ইমাম উল হকের ২ হাজার রান পূর্ণ করতে লেগেছে ৪৬ ইনিংস।

Link copied!