• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভারতের বিপক্ষে খেলবেন কি সাকিব?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৪:১৮ পিএম
ভারতের বিপক্ষে খেলবেন কি সাকিব?
খালেদ মাহমুদ সুজন । ছবি : সংগৃহীত

বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছেন টাইগাররা। আগামী ১৯ তারিখ ভারতের বিপক্ষে পুনেতে খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচের আগে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানের খেলা নিয়ে রয়েছে দোটানা। বিসিবি জানিয়েছে, সাকিব এখনো পর্যবেক্ষণে রয়েছেন। 

সোমবার (১৬ অক্টোবর) পুনেতে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, “সাকিব ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে এবং ভারতের বিপক্ষে খেলার জন্য মুখিয়ে আছেন।” 

নিউজিল্যান্ডের বিপক্ষে গত শুক্রবারের ম্যাচে বাঁ ঊরুতে চোট পেয়েছিলেন সাকিব আল হাসান। স্ক্যান করাতে তাকে হাসপাতালেও নেওয়া হয়েছিল। তারপর থেকেই তাকে পর্যবেক্ষণে রাখে বিসিবি।

সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

সাকিবের চোটের কী অবস্থা এ বিষয়ে জানতে চাওয়া হলে খালেদ মাহমুদ সুজন বলেন, “সাকিব ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে। ব্যথা নেই। যেহেতু এখনো মাঠে নামেননি তাই পুরো পরিস্থিতিটা বলা যাবে না। আগামীকাল (মঙ্গলবার) ব্যাট করবেন, এরপর হয়তো একটু দৌড়াবেন। তখন বোঝা যাবে। আশা করছি ভারত ম্যাচের আগে তাকে ফিট পাব।”

তবে, আশার বাণীর পাশাপাশি অনিশ্চয়তারও ইঙ্গিত দিয়েছেন তিনি। সাবেক এই ক্রিকেটার বলেন, “আমাদের ধারণা সে খেলতে পারবে। কিন্তু চিকিৎসার কিছু বিষয় তো আছেই। যেহেতু চোট আছেই পায়ে, ঝুঁকির একটা ব্যাপার থাকেই। তবে এখন ব্যথা নেই। আজ সুইমিং ছিল, সেখানে কিছু কাজও ছিল। শরীরের উপরিভাগ নিয়ে জিম করবে। কাল মাঠে ব্যাটিংয়ের পর আমরা হয়তো বুঝতে পারব। একটা স্ক্যানও করানো হবে। স্ক্যান করানোর পর আমরা হয়তো চোটের ব্যাপারে পরিষ্কার একটা ছবি পাব।”

এ সময় সুজন আরও যোগ করেন, “সাকিব এই ম্যাচ খেলে বড় ইনজুরিতে পড়ুক, সেটা চাই না। তবে আরও একবার স্ক্যান করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ধীরে ধীরে হাঁটা ও মাঠে দৌড়ানোর মধ্যে পার্থক্য আছে। যেহেতু সে গত ম্যাচে রান নিতে গিয়েই ব্যথাটা পেয়েছে। কালকে হয়ত এটা দেখবে। চোট পাওয়ার পরেও ব্যাটিং করেছে। ১০ ওভারের কোটার বোলিংও করেছে। যদি সে নিজেকে কম্ফোর্টেবল মনে করেন, তাহলে খেলবে। সাকিব চাইছেন খেলতে। আমরা চাই না তাকে নিয়ে ঝুঁকি নিতে। এটা ডিপেন্ড করে ওর শতভাগ ফিটনেসের ওপর।”

কেন সাকিবকে নিয়ে ঝুঁকি নিতে চাচ্ছেন না বিসিবি তার ব্যাখায় টিম ডিরেক্টর বলেন, “টুর্নামেন্টে এখনো ৬টা ম্যাচ বাকি। আমরা কেউ চাই না একটা ম্যাচ খেলে সে বাকি ম্যাচগুলো মিস করুক। তবে ফিজিওরা একটা সিদ্ধান্ত তো নেবেনই। এটা কোচের সিদ্ধান্ত নয়। সাকিবও তার ব্যাপারটা বুঝবে। আমরা চাই না যে, সাকিব এই ম্যাচ খেলায় তার ক্যারিয়ারের জন্য সমস্যা হোক। কিংবা দীর্ঘ মেয়াদে কোনো বিপদে পড়ুক। আমরা চাইব, সাকিব যদি মনে করে এবং ফিজিওর ছাড়পত্র থাকলে অবশ্যই খেলবে।”

Link copied!