• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

পিএসএলের ড্রাফটে সর্বোচ্চ ক্যাটাগরিতে সাকিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০১:৫১ পিএম
পিএসএলের ড্রাফটে সর্বোচ্চ ক্যাটাগরিতে সাকিব
বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নবম আসরের ড্রাফটে নাম লিখিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। শনিবার (২৫ নভেম্বর) রাতে পিএসএল তাদের টুইটারে সাকিবের একটি ভিডিও পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেছে। পিএসএলের নবম আসর মাঠে গড়াবে ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারিতে। আসরের প্লেয়ার ড্রাফট হবে চলতি বছরের ১৪ ডিসেম্বর। এই ড্রাফটে সাকিবের নাম আছে সবচেয়ে দামি প্লাটিনাম ক্যাটাগরিতে।

পিএসএলের নবম আসরের ড্রাফটে ছয় ক্যাটাগরিতে মোট ৪৯৩ জন বিদেশি খেলোয়াড়ের নাম রয়েছে। এরমধ্যে বাংলাদেশি ক্রিকেটার আছেন ২৮ জন। সবচেয়ে দামি প্লাটিনাম ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে আছেন একমাত্র টাইগার অধিনায়ক সাকিবই। এই ক্যাটাগরিতে বিশ্বসেরা অলরাউন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রাতে প্রায় দেড় কোটি টাকা।

এর আগেও তিন মৌসুম পিএসএলে খেলেছেন সাকিব। ২০১৬ সালের আসরে খেলেছেন করাচি কিংসের জার্সিতে। পরের বছর জার্সি বদলে মাঠে নামেন পেশোয়ার জালমির হয়ে। গত ফেব্রুয়ারিতে বিপিএলে তার দল ফরচুন বরিশাল এলিমিনেটর থেকে বাদ পড়লে ‘রিজার্ভ সাপ্লিমেন্টারি পিক’ হিসেবে পেশোয়ারে নাম লেখান সাকিব।

পাকিস্তান সুপার লিগের সঙ্গে বাংলাদেশ প্রিমিয়ার লিগ সাংঘর্ষিক। পিএসএল শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি আর বিপিএল শেষ হবে ১৯ ফেব্রুয়ারি। বিপিএলের দশম আসরে সাকিব খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। আর তার দল রংপুর প্লে–অফে উঠলে স্বাভাবিকভাবেই পিএসএলের শুরুর দিকে খেলতে পারবেন না। আবার এরপরেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ আছে বাংলাদেশের। সিরিজটি আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় লঙ্কানদের বিপক্ষে সাকিবের খেলার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে মার্চের আগে হয়তো সাকিবকে পিএসএলে দেখা না যাওয়ার শঙ্কাটায় বেশি।

এদিকে সাকিব ছাড়াও পিএসএলের ড্রাফটে নাম আছে ডায়মন্ড ক্যাটাগরিতে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। তাদের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৬০ হাজার ডলার (প্রায় ৬৬ লাখ টাকা)। অন্য চার ক্যাটাগরি গোল্ড, সিলভার, ইমার্জিং ও সাপ্লিমেন্টারিতে বাংলাদেশের কারা আছেন, সেই তালিকা প্রকাশ করা হয়নি।

Link copied!