• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মাত্র ২৯ বছর বয়সে অবসর নেওয়া রমন আর নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ০২:৫৫ পিএম
মাত্র ২৯ বছর বয়সে অবসর নেওয়া রমন আর নেই
রমন সুব্বা রাও । ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার ও বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) ম্যাচ রেফারি রমন সুব্বা রাও আর নেই। ৯২ বছর বয়সে মারা গেলেন। রমন ইংল্যান্ডের সবচেয়ে বেশি বয়সী টেস্ট ক্রিকেটার ছিলেন তিনি। দক্ষ ক্রিকেট প্রশাসক হিসেবেও জনপ্রিয় ছিলেন রমন।

১৯৫৮ থেকে ১৯৬১ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে ১৩টি টেস্ট খেলেছেন রমন। তিনটি সেঞ্চুরিতে ৪৬.৮৫ গড়ে ৯৮৪ রান করেছেন তিনি। মাত্র ২৯ বছর বয়সে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন এই বাঁহাতি ব্যাটার।

ক্রিকেট থেকে অবসরের পর জনসংযোগ ফার্ম খুঁজে নিলেও , ক্রিকেটের সঙ্গে ভালোভাবেই জড়িয়ে ছিলেন রমন। ইংল্যান্ডের কাউন্টি ক্লাব সারের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধানে টেস্ট এন্ড কাউন্টি ক্রিকেট বোর্ড (টিসিসিবি) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রমন।

রমনের মৃত্যুতে শোক জানিয়েছেন ইসিবির (ইংল্যান্ড ক্রিকেট বোর্ড) চেয়ারম্যান রিচার্ড টমসন, ‘রমনের মৃত্যুর খবরে আমরা দুঃখ প্রকাশ করছি। অসাধারণ এক ক্রিকেট ব্যক্তিত্ব ছিলেন। মাঠে এবং মাঠের বাইরে খেলোয়াড়, কর্মকর্তা, প্রশাসক এবং সারে ও টেস্ট অ্যান্ড কাউন্টি ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে ক্রিকেট ক্যারিয়ারে সফল ছিলেন তিনি। আমরা ইসিবির পক্ষ থেকে তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

আইসিসির পক্ষ থেকে রমনের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন সংস্থাটির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান। তিনি বলেন, ‘রমনের মৃত্যুর সংবাদ শোনা কষ্টের। আইসিসির সবার পক্ষ থেকে সমবেদনা জানাই।’

আইসিসির ম্যাচ রেফারি হিসেবে ১৯৯২ থেকে ২০০১ সাল পর্যন্ত ৪১টি টেস্ট ও ১১৯টি ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন রমন।

Link copied!