• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে জয়ের ধারা শুরু হবে পাকিস্তানের : শাদাব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ১০:৫০ এএম
দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে জয়ের ধারা শুরু হবে পাকিস্তানের : শাদাব
পাকিস্তান দলের সহ-অধিনায়ক শাদাব খান। ছবি: সংগৃহীত

চলতি বিশ্বকাপে ভালো অবস্থানে নেই পাকিস্তান। টানা হ্যাটট্রিক হারে বাবর আজমের দল তীব্র সমালোচনার মুখে। ভারতের মাটিতে দলটার ক্রিকেটাররা নিজেদের সেভাবে মেলে ধরতে পারছেন না। ম্যান ইন গ্রিনদের সব থেকে বড় শক্তির জায়গা ছিল বোলিং লাইন-আপ। সেই বিভাগেও পাকিস্তান বোলাররা প্রতিম্যাচেই থাকছেন নিষ্প্রভ। তাই বিশ্বকাপে তাদের নিয়ে চলছে কঠোর সমালোচনা। তবে পাকিস্তান দলের সহ-অধিনায়ক শাদাব খান তাদের বিরুদ্ধে সমালোচনাটা ভালো ভাবেই নিচ্ছেন। তবে শাদাব আশা করছেন চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়েই তারা জয়ের ধারায় ফিরবেন।

প্রথম দুই ম্যাচ জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে ছিল পাকিস্তান। কিন্তু পরের তিন ম্যাচ হেরে তাদের শেষ চারে যাওয়া সমীকরণ কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাদের সেমিতে ওঠতে হলে পরবর্তী চার ম্যাচ জয় ছাড়া কোনো বিকল্প নেই এটা মানছেন পাকিস্তান সহ-অধিনায়ক। শাদাব বলেন, “দেখুন, এটা নির্দিষ্ট ব্যক্তি বা দলের ওপর নির্ভর করে। আর কোনো রাস্তা নেই বলে এটা চাপ কমিয়ে দেবে বলেও মনে হয়, কারণ হারানোর কিছু নেই। হারলে তো টুর্নামেন্ট থেকে ছিটকেই যাবেন। ফলে এ ম্যাচে যত ইতিবাচক ব্যাপার আনতে পারবেন, ততই লাভবান হবেন।”

এরপরই আশার কথা শুনিয়েছেন পাকিস্তান সহ-অধিনায়ক। শাদাব বলেন, “আমার মনে হয়, আমাদের দল (আগেও) এমন পরিস্থিতি থেকে বের হয়েছে, ভালো পারফর্ম করেছে। আশা করি আগামীকাল থেকে জয়ের ধারা শুরু হবে আমাদের।”

এমন আশার কথা শাদাব বলেছেন তাদের বোলিং আক্রমণ নিয়েও। বিশেষ করে পাকিস্তানের পেস বোলিং আক্রমণ নিয়ে আশার কথা শোনাতে হয়েছে তাকে। শাহিন শাহ আফ্রিদির ১ ম্যাচে ৫ উইকেট নেওয়া ছাড়া তেমন কোনো পারফরম্যান্স নেই এখন পর্যন্ত, হারিস রউফও সেভাবে কার্যকরী ভূমিকা রাখতে পারছেন না।

শাদাব জানান, পেসারদের ওপর আস্থা রাখছেন তারা। বাবরের ডেপুটি বলেন, “দেখুন, এই ফাস্ট বোলাররা বেশ ভালো পারফর্ম করেছে গত কয়েক বছরে, যেখানেই খেলুক। তাদের ওপর আমাদের আস্থা আছে। ব্যাটার হোন বা বোলার, পেশাদার খেলায় সবাইকে এমন পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হয়। তারা অমন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে, তবে ভাবনার ব্যাপার হলো সবাই একসঙ্গে এমন কিছুর মধ্য দিয়ে যাচ্ছে। কেউ ভালো ফর্মে থাকলে অবস্থাটাও ভালো হতো। তবে দল হিসেবেই ভুগছি আমরা। আশা করি, কাল থেকে এটি বদলাবে, সবাই ঠিক পথে ফিরবে। আশা করি, কাল থেকেই এটি শুরু হবে।”

স্বাভাবিকভাবেই দলের এমন অবস্থায় প্রচুর সমালোচনাও সামলাতে হচ্ছে শাদাবদের। সেটি কীভাবে করছেন, এমন প্রশ্নের জবাবে শাদাব বলেছেন, “কাজটা সহজ, যদি আপনি তাদের কথায় কান না দেন। আমি সব সময়ই খেলোয়াড়দের সঙ্গে কথা বলি, কারণ এমন টুর্নামেন্টে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকতে হবে। কারণ, আপনি পারফর্ম করতে পারলে সবাই বলবে—সে ভালো করছে অনেক, সে এটা করছে। কিন্তু ভালো না করলে ওই একই ব্যক্তি আবার বলবে, সে ভালো না। কারণ, মানসিকতাটা এমন, কেউ দলে না থাকলে সে-ই সেরা। আর কেউ দলে এলে সে সবচেয়ে খারাপ। এটি এমনই।”

শাদাব আরও বলেন, “বাস্তবতা হচ্ছে আপনাকে জিততে হবে। যদি জিততে থাকেন, তাহলে সবকিছুই পুষিয়ে যাবে। যদি হারেন, তাহলে আপনি কতটা ভালো, আপনার দল কতটা ভালো খেলছিল এর আগে—তাতে কিছু যাবে–আসবে না। ফলে মূল ভাবনা হচ্ছে—জিততে হবে।”

Link copied!