• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়ানডেতে পাকিস্তানের ৫০০ ম্যাচ জয়ের অনন্য কীর্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৪:১০ পিএম
ওয়ানডেতে পাকিস্তানের ৫০০ ম্যাচ জয়ের অনন্য কীর্তি

নিউজিল্যান্ডের বিপক্ষে মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ নওয়াজ জয় নিয়ে মাঠ ছাড়েন। এই জয়ের ফলে তারা অনন্য রেকর্ডের অংশও হয়ে যান। পাকিস্তান ক্রিকেট দল বৃহস্পতিবার ভারত ও অস্ট্রেলিয়ার পর তৃতীয় দল হিসেবে ৫০০ একদিনের আন্তর্জাতিক ম্যাচ জয়ের ইতিহাস গড়েছে।

পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে খেলা প্রথম ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেটের জয়ের পর এই অসাধারণ কীর্তি অর্জিত হয় পাকিস্তানের। এই মাইলফলকে পাকিস্তানের যাত্রা দীর্ঘ এবং উল্লেখযোগ্য। তারা তাদের প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিল ১৯৭৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। তারপর থেকে তারা ক্রিকেটে অনেক দূর এগিয়েছে। ইমরান খান, ওয়াসিম আকরাম এবং ওয়াকার ইউনূসের মতো কিংবদন্তি খেলোয়াড়দের কারণে পাকিস্তান ক্রিকেট বিশ্বে অন্যতম এক শক্তি।

পাকিস্তান তাদের ৯৪৯তম ওয়ানডে ম্যাচে এই মাইলফলক ছুঁয়েছে । শ্রীলঙ্কার বিপক্ষে ৯২টি ওয়ানডে ম্যাচ জিতেছে, ৭৩টি ভারতের বিপক্ষে, ৬৩টি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ৫৭টি নিউজিল্যান্ডের বিপক্ষে, ৫৪টি জিম্বাবুয়ের বিপক্ষে, ৩৪টি অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং৩২টি করে ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে।

অন্যদিকে, ৯৭৮টি ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়ান দল তাদের মধ্যে ৫৯৪টি ম্যাচে জয়ী হয়েছে। যেখানে ভারতীয় দল ১০২৯টি ওয়ানডে ম্যাচের মধ্যে ৫৩৯টি ম্যাচ জিতেছে।

এই জয় পাকিস্তানকে শুধু ৫০০ ওয়ানডে জয়ের মাইলফলক ছুঁয়ে তৃতীয় দলই করেনি, বরং এটি নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে দিয়েছে।

এই ঐতিহাসিক জয়ের মাধ্যমে পাকিস্তান আবারও ক্রিকেটের অন্যতম শক্তিধর দল হিসেবে তাদের অবস্থানকে আরও দৃঢ় করেছে যা পরবর্তী প্রজন্মের ক্রিকেটারদের অনুপ্রাণিত করবে।

Link copied!