• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বাবরকে অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিলেন মালিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৪:১৯ পিএম
বাবরকে অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিলেন মালিক
পাকিস্তান ক্রিকেটার বাবর আজম ও শোয়েব মালিক। ছবি: সংগৃহীত

আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বাবর আজম। সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানের পারর্ফম নিয়ে কারও কোনো অভিযোগ নেই। যত অভিযোগ অধিনায়ক বাবর আজমের উপরে। বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের ৭ উইকেটের হারের কারণে বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্নবৃদ্ধ। পাকিস্তান অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াতে বললেন দেশটির সাবেক অধিনায়ক শোয়েব মালিক। তার বিশ্বাস বাবর অধিনায়কত্বর চাপ থেকে বের হয়ে আসলে খেলোয়াড় হিসেবে বেশি ভালো করবে।

শনিবার (১৪ অক্টোবর) আহমেদাবাদে ভারতের বিপক্ষে রীতিমতো উড়ে গেছে পাকিস্তান। বিশ্বকাপের সবচেয়ে জমজমাট ম্যাচটা হয়েছে একপেশে। এশিয়া কাপের পর বিশ্বকাপেও ভারতের বিপক্ষে হারতে হয়েছে পাকিস্তানকে। এক মাসের ব্যবধানে ম্যান ইন ব্লুদের সঙ্গে এনিয়ে দ্বিতীয় হার তাদের।

পাকিস্তানে বিশ্বকাপ সম্প্রচারকারী চ্যানেল ‘এ স্পোর্টস’এর বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন শোয়েব মালিক। তিনি নিজের বিশ্লেষণে বলেছেন, বাবর অধিনায়ক হিসেবে সৃজনশীল না। মালিক বলেন, “বিশ্বকাপে পাকিস্তান বড় ব্যবধানে ভারতের কাছে হেরেছে বলেই বলছি না; আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, বাবর আজমের অধিনায়কত্ব করা উচিত নয়। আমি মনে করি, অধিনায়ক হিসেবে বাবর কখনোই গতানুগতিকের বাইরে গিয়ে ভাবতে পারে না।”

বাবর দীর্ঘদিন ধরে পাকিস্তান দলকে নেতৃত্ব দিচ্ছেন। এই দায়িত্বে তিনি দীর্ঘ সময় পার করলেও অধিনায়ক হিসেবে পরিণত হতে পারেননি। ধরাবাধা নিয়মের বাইরে গিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেন না বাবর। তাই তার অধিনায়কের দায়িত্ব ছাড়া উচিৎ বলে মনে করেন মালিক। পাকিস্তানের এই সাবেক অধিনায়ক বলেন, “সে গতানুগতিকের বাইরে গিয়ে ভাবতে পারে না, এটা একটা সমস্যা। অধিনায়কত্ব আর ব্যাটিং স্কিল দুটো ভিন্ন জিনিস। বাবর অনেক দিন ধরেই অধিনায়ক হিসেবে আছে। কিন্তু এত দিনে সে নিজেকে ক্ষুরধার করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।”

বাবরকে নিয়ে যথেষ্ট পর্যবেক্ষণ তার আছে বলেই জানিয়েছেন শোয়েব। এই অলরাউন্ডার বলেন “আমি খুব পরিষ্কার মনেই কথাগুলো বলছি। বাবরের আসলেই অধিনায়কত্ব করা উচিত নয়। আমি এটা নিয়ে অনেক ভেবেছি। বাবর যদি অধিনায়কত্ব ছেড়ে শুধু নিজের ব্যাটিংয়ে মনোযোগ দেয়, তাহলে সে পাকিস্তান দলের জন্য অনেক সাফল্য এনে দিতে পারে। সে একজন ব্যাটসম্যান হিসেবে নিজেকেও অন্য উচ্চতায় নিতে পারবে, দলও তা থেকে উপকৃত হবে।”

মালিকে কথা শুনে এখন প্রশ্ন আসতে পারে বাবর অধিনায়কত্ব ছেড়ে দিলে তার জায়গা কে আসবেন। সেই প্রশ্নের উত্তরও পাকিস্তান সাবেক অধিনায় দিয়ে দিয়েছেন। শোয়েব মালিক বলেন, “আমার মনে হয় শাহিন শাহ আফ্রিদি অধিনায়ক হতে পারে। পিএসএলে লাহোর কালান্দার্সের অধিনায়কত্ব করেছে সে। খুবই আক্রমণাত্মক অধিনায়ক হিসেবে সে নিজেকে প্রমাণ করেছে।”

Link copied!