• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

দেশে ফিরে রাজসিক সংবর্ধনা পেয়েছে মরক্কো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৩:০১ পিএম
দেশে ফিরে রাজসিক সংবর্ধনা পেয়েছে মরক্কো

মরক্কোর জাতীয় ফুটবল দল কাতার বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জন করেছে। আফ্রিকার দেশটির কাছে এটাই আপাতদৃষ্টিতে অসম্ভব সাধন। কারণ, এর আগে আফ্রিকার কোনো দেশ বিশ্বকাপে এত সাফল্য পায়নি। দেশে ফিরে বীরের মতো অভ্যর্থনা পেয়েছে দলটি।

মঙ্গলবার মরক্কোর বিমান দেশে পৌঁছায়। খেলোয়াড়রা রাজধানী রাবাতের প্রধান রাস্তা দিয়ে একটি ছাদখোলা বাসে চড়ে। পতাকাসহ হাজার হাজার মানুষ মরক্কো খেলোয়াড়দের অভিবাদন জানাতে উপস্থিত হয়েছিল।

আন্ডারডগ মরক্কো এবার তাদের হার না মানা মনোভাব দিয়ে হৃদয় জয় করেছে। এই বছরের টুর্নামেন্টে বড় সাফল্যের গল্প উপহার দিয়ে ইতিহাস তৈরি করে ৷

মরক্কো শিরোপাপ্রত্যাশী দলগুলোকেও হারিয়ে দিয়েছে। দ্বিতীয় র‍্যাঙ্কের বেলজিয়ামকে হারিয়েছে। শেষ ষোলো-এ পেনাল্টি শুট-আউটে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেনকে হারিয়েছে। ২০১৬ সালের ইউরোপীয় চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পেয়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে তারা সেমিফাইনালে হোঁচট খেয়ে ছিটকে যায়। অ্যাটলাস লায়ন্স প্রথম আফ্রিকান এবং আরব দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে।

মধ্যরাতে রাবাতে মরক্কো জাতীয় ফুটবল দলের দেশে ফেরার প্যারেডের সময় ভক্তরা উদযাপন করছে। জাতীয় দলকে অভিবাদন জানিয়ে একটি লাল ও সবুজের সমুদ্র হয়েছিল শহরটি। ফুটবলারদের বহনকারী বাসটি ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিল, পেছনে স্লোগান দিতে দিতে এগিয়ে যাচ্ছিলেন মরক্কোবাসীরা।

শনিবার তৃতীয় স্থানের প্লে অফে ক্রোয়েশিয়ার কাছে ১-২ গোলে হেরে প্রতিযোগিতায় দলটি চতুর্থ স্থান অর্জন করেছে । দলের এই সাফল্য বেশির ভাগ মরক্কোবাসীর প্রত্যাশা ছাড়িয়ে গেছে।

Link copied!