• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ডি ভিলিয়ার্সের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন ম্যাকগার্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ১২:৩৬ পিএম
ডি ভিলিয়ার্সের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন ম্যাকগার্ক
সাউথ অস্ট্রেলিয়ার ব্যাটার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। ছবি: সংগৃহীত

আট বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে সেঞ্চুরি হাঁকিয়ে সাবেক প্রোটিয়া ব্যাটার এবি ডি ভিলিয়ার্স দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে ছিলেন। যে রেকর্ড ওয়ানডে ক্রিকেটে তো বটেই লিস্ট ‍‍`এ‍‍` ক্রিকেটেও ছিল দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ডি ভিলিয়ার্সের করা সেই ৮ বছর আগের রেকর্ড ভাঙলেন সাউথ অস্ট্রেলিয়ার ব্যাটার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক।

রোববার (৮ অক্টোবর) অস্ট্রেলিয়ার ঘরোয়া টুর্নামেন্ট মার্শ কাপে তাসমানিয়ার মুখোমুখি হয় সাউথ অস্ট্রেলিয়া। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেটে ৪৩৫ রান জড়ো করে তাসমানিয়া। জবাবে পাহাড়সমূহ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তাণ্ডব শুরু করে সাউথ অস্ট্রেলিয়াও। মাত্র ২৯ বলেই সেঞ্চুরি তুলে নেন ম্যাকগার্ক। যা লিস্ট ‍‍`এ‍‍` ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

রান তাড়ায় এখনো বেশ ভালোভাবেই ছুটছে সাউথ অস্ট্রেলিয়া। তবে থেমে গেছেন ২৯ ম্যাজিক ফিগার স্পর্শ করা ম্যাকগার্ক। শেষপর্যন্ত ৩৮ বলে ১০ চার ও ১৩ ছক্কায় ১২৫ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে ডানহাতি এই ব্যাটার ফিরে গিয়েছেন। পেশাদার ক্রিকেটে এটাই তার প্রথম সেঞ্চুরি। আর প্রথম সেঞ্চুরিতেই ৩৬০ ডিগ্রির করা দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙে ফেললেন।

সিঙ্গেল নিয়ে রানের খাতা খোলার পর ইনিংসে দ্বিতীয় ওভারে তান্ডব শুরু করেন ম্যাকগার্ক। দ্বিতীয় ওভারেই ৩২ রান তোলেন তিনি। এমন চার-ছক্কার বৃষ্টিতে ইনিংসের নবম ওভারেই ব্যক্তিগত ইনিংস তিন অঙ্কের ঘরে নিয়ে যান এই ওপেনার। তার মারের হাত থেকে কোনো বোলারই রেহাই পাননি। ইনিংসের ১২তম ওভারে ম্যাকগার্ককে থামিয়ে সাউথ অস্ট্রেলিয়ার ১৭২ রানের জুটি ভাঙেন প্যাট্রিক ডুলি।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডেতে এর আগে ৫১ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিল লুক রনকির।

Link copied!