• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

ম্যাথুসের টাইমড আউট নিয়ে এমসিসির বিবৃতি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৫:২০ পিএম
ম্যাথুসের টাইমড আউট নিয়ে এমসিসির বিবৃতি প্রকাশ
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হন শ্রীলঙ্কান সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। বিশ্বকাপে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে এই অদ্ভুত আউট হন ম্যাথুস। এরপর থেকেই এই বিরল আউট নিয়ে ক্রিকেট বিশ্বে চলে আলোচনা-সমালোচনা। এই ঘটনার একসপ্তাহ পার হয়ে গেলেও টাইমড আউট নিয়ে অবশেষে এক বিবৃতি দিয়েছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।  

বিবৃতিতে এমসিসি জানায়, বাংলাদেশ ও আম্পায়াররা কোনো ভুল করেননি। নিয়ম অনুযায়ী ম্যাথুস আউট ছিলেন। তাই এই ঘটনা ক্রিকেটীয় চেতনার পরিপন্থি নয়।

এমসিসির আইনের ৪০.১.১ অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো ব্যাটার আউট বা রিটায়ারমেন্ট নেওয়ার পর পরবর্তী ব্যাটারকে অবশ্যই তিন মিনিটের ভেতর (বিশ্বকাপের ক্ষেত্রে দুই মিনিট) বল খেলতে হবে অথবা বল খেলার জন্য প্রস্তুত থাকতে হবে। তা না হলে ব্যাটার টাইমড আউট হবেন।

বিষয়টি নিয়ে শনিবার (১১ নভেম্বর) এক বিবৃতিতে এমসিসি বলছে, “আম্পায়ারদের যদি দুই মিনিট সময়ের মধ্যে ন্যায়সঙ্গত কারণ দেখিয়ে বিলম্বের বিষয়টি জানানো হতো, তবে তারা (আম্পায়ার) এটিকে একটি নতুন ধরনের বিলম্ব হিসেবে বিবেচনা করতে পারতেন (উদাহরণস্বরূপ– ব্যাট ভেঙে গেলে, আরেকটি ব্যাটের জন্য আবেদন করা)। সেক্ষেত্রে ব্যাটারের টাইম-আউট হওয়ার ঝুঁকি থাকত না এবং বিষয়টির সঠিক সমাধানও মিলত। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে— উভয় আম্পায়ারই দুই মিনিট অতিবাহিত হওয়ার পরে বিলম্বের বিষয়টি নির্ধারণ করেছিলেন এবং সেই সময়ের আগে নতুন হেলমেটের জন্য আবেদন করা হয়নি।”

অতিরিক্ত হেলমেট চাওয়ার আগে দুই মিনিটেরও কম সময় নিয়েছিলেন বলে দাবি করেছিলেন ম্যাথুস। এমনকি ক্ষুব্ধ ম্যাথুস পরে সামাজিক মাধ্যমে একটি ‘ভিডিও প্রমাণ’ও দেন। যেখানে তিনি প্রমাণ করার চেষ্টা করেন যে, তার স্ট্রাইক নিতে ‘আরও ৫ সেকেন্ড’ সময় বাকি ছিল। সাদিরা সামারাবিক্রমার আউট হওয়ার সঠিক সময় এবং ক্রিজে তার আগমনের একটি স্ক্রিনশট শেয়ার করে ম্যাথুস অভিযোগ করেন-“হিসেবে দেওয়ার ক্ষেত্রে চতুর্থ আম্পায়ার ভুল ছিলেন।”

তবে এমসিসির মতে, “আম্পায়াররা নিয়ম মেনেই ম্যাথুসকে আউট দিয়েছেন”। তারা মিনিটের বিশদ বিবরণ তুলে ধরে এর ব্যাখ্যা দিয়েছে, যার মধ্যে ৩৬ বছর বয়সী তারকার ক্রিজে আসা থেকে তার হেলমেট ত্রুটির মুহূর্তও অন্তর্ভুক্ত রয়েছে। এমসিসি দাবি করেছে, “৩০ গজ বৃত্তে পৌঁছাতে ৯০ সেকেন্ডের বেশি সময় নেওয়ার পরও, ম্যাথুস লক্ষ্য করেছিলেন যে তিনি সময় কম নিয়েছেন। এরপর শেষ কয়েক গজ উইকেটে জগিংও করেছেন লঙ্কান ব্যাটার। আগের উইকেট পড়ে যাওয়ার ১ মিনিট ৫৪ সেকেন্ড পরে তার হেলমেটে ত্রুটি দেখা যায়। ওই সময়ও তিনি স্ট্রাইক নেওয়ার মতো অবস্থায় ছিলেন না।”

Link copied!