• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ক্রিকেট উৎসবে মাতোয়ারা গোটা আফগানিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৩:৩৫ পিএম
ক্রিকেট উৎসবে মাতোয়ারা গোটা আফগানিস্তান
বাংলাদেশের বিপক্ষে জয়ের পর আফগানিস্তানের লোকজন রাস্তায় নেমে উৎসবে মেতে উঠে। ছবি : সংগৃহীত

এক সময়ের যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান এখন উৎসবের দেশ। কয়েক বছর আগেও বিদেশি সামরিক আগ্রসনের মুখে থাকা দেশটি এখন স্বপ্ন দেখছে নিজেদের মতো করে ঘুরে দাঁড়াবার। আর সেই স্বপ্নের বড় এক অনুষঙ্গ ক্রিকেট। বাংলাদেশকে ৮ রানে হারিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফগানরা। আর তাতেই উৎসবে মেতেছে গোটা দেশ।

ক্যারিবিয়ান দ্বীপ সেন্ট ভিনসেন্টে যখন আফগানিস্তানের খেলোয়াড়রা ব্যস্ত উৎসবে, ঠিক একই সময়ে অনেকটা দূরে প্রখর সূর্যের তাপে দাঁড়িয়ে পুড়ছিলেন আরও অনেকেই। কিন্তু তারা সবাই আনন্দে মেতেছেন একই কারণে। ক্রিকেট যেন কান্দাহার আর সেন্ট ভিনসেন্টকে যোগ করেছে একই টাইম ফ্রেমে। হোটেলে বা খোলা আকাশের নিচে দাঁড়িয়ে তারা দেখেছেন দেশের ইতিহাস গড়ার মুহূর্তটাকে।

ইতিহাস গড়া জয়ের পর আফগান অধিনায়ক রশিদ খানের কণ্ঠেও শোনা গেল দেশের মানুষের কথা, ‘আমরা ঘরের লোকদের খুশি করতে চেয়েছি। সবাই এটার জন্য কঠোর পরিশ্রম করেছে। আফগানিস্তানে এখন দারুণ উৎসব চলছে। আমাদের জন্যও এটা অনেক বড় অর্জন। আমার বলার ভাষা নেই যে আফগানিস্তানে এখন কতবড় উৎসব চলছে।’

আফগানিস্তানে কেমন উৎসব চলছে তার ছোট একটা নমুনা পাওয়া যায় আফগানিস্তান ক্রিকেট বোর্ডের এক্স হ্যান্ডেলে। কাবুল, কান্দাহার, খোশত, নানগড় কিংবা জালালাবাদ, সবখানেই কড়া রোদের নিচে দেখা মিলেছে আফগানিস্তান ক্রিকেটের সমর্থকদের। সমর্থকদের ব্যাপক এই ভালোবাসাও আফগানিস্তানের ক্রিকেট দল ফিরিয়ে দিয়েছে দুই হাতে। 

Link copied!