• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে বর্ষসেরা গোলরক্ষক হলেন মার্টিনেজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০২:৩৬ এএম
আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে বর্ষসেরা গোলরক্ষক হলেন মার্টিনেজ

ফিফার বিচারে ২০২২ সালের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। বর্ষসেরা গোলরক্ষক হওয়ার দৌড়ে বেলজিয়ামের থিবো কোর্তোয়া ও মরক্কোর ইয়াসিনকে পিছনে ফেলেছেন এমি।

৩৬ বছর পর কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। আলবেসেলিস্তাদের বিশ্বকাপ জয়ে প্রত্যক্ষভাবে অবদান রেখেছেন মার্টিনেজ। প্রথম ম্যাচ হারার পর বাচা মরাই লড়াইয়ে মেক্সিকোর বিপক্ষে প্রথমার্ধে দুর্দান্ত গ্রিপ করে আর্জেন্টিনার দুর্গ অক্ষত রেখেছিলেন তিনি।

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে দুই পেনাল্টি সেভ করে আর্জেন্টিনাকে এমি পৌছে দিয়েছিলেন সেমিফাইনালে।

এরপর ফাইনালের গল্প তো সবারই জানা। তিনবার এগিয়ে গিয়েও নির্ধারিত সময়ে জিততে না পারা আর্জেন্টিনা হেরেই বসেছিল প্রায়। ম্যাচের একদম শেষ মিনিটে, ১২৩তম মিনিটে অবিশ্বাস্য দক্ষতায় যে সেভ করেছিলেন মার্টিনেজ সেটা বিশ্বকাপ ফাইনাল ইতিহাসের অন্যতম সেরা সেভ।

এরপর টাইব্রেকারেও তিন কাঠির নীচে আর্জেন্টিনার চাবিকাঠি হয়ে ছিলেন তিনি। মাইন্ড গেমের সাথে নিজেকে চীনের প্রাচীর বানিয়ে আর্জেন্টিনাকে জিতিয়েছেন বিশ্বকাপ।

ক্লাব ফুটবলে মার্টনেজ খেলেন ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে। সেখানেই বছরজুড়ে দুর্দান্ত পারফর্ম করেছেন তিনি। ফলে বছরের সেরা গোলরক্ষক যে তিনিই হবেন সেটা আগে থেকেই অনুমিত ছিল। এবার শেষ আনুষ্ঠানিকতার পালাও।

বর্ষসেরা পুরস্কার হাতে নিয়ে কিছুটা ইমোশনাল হয়ে পড়েন এমি। কথা বলার এক পর্যায়ে তার চোখে দেখা অশ্রু। তিনি বলেন তার ক্যারিয়ারের জন্য এটা দারুণ ব্যাপার। জাতীয় দলের হয়ে খেলাটাই তার কাছে স্বপ্নের মতো বলে মনে করেন তিনি।

Link copied!