• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

এবার সেমিতে কোহলির শনির দশা কাটবে তো?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৫:৩২ পিএম
এবার সেমিতে কোহলির শনির দশা কাটবে তো?
বিরাট কোহলি। ফাইল ছবি

বিশ্বকাপটা স্বপ্নের মতোই কাটছে বিরাট কোহলির। ব্যাট হাতে ভারতীয় এই ব্যাটিং জিনিয়াস রয়েছেন দারুণ ছন্দে। প্রতিপক্ষ বোলারদের ওপর ব্যাট হাতে শাসন করে, এবারের আসরে লিগ পর্ব শেষে রান তালিকায় সবার ওপরে অবস্থান তার। বিশ্বকাপে সেঞ্চুরির দেখা পেয়েছে দুটি। হয়তোবা সেটা আরও বাড়তে পারত, যদি একবার নার্ভাস নাইটি ও দুবার আশির ঘরে আউট না হতো। হাসছে কোহলির ব্যাট উড়ছে তার দল। অপরাজিত হয়ে ওঠেছে সেমিফাইনালে। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আর সেই ম্যাচেও আসল চ্যালেঞ্জ ভারতের সামনে। কোহলির জন্যও অপেক্ষা করছে চ্যালেঞ্জ।

প্রথম পর্বের পারফরম্যান্সে কথা চিন্তা করলে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে কোনো সন্দেহ নেই ফেবারিট স্বাগতিক ভারতই। তবে ক্রিকেটকে বলা হয় গৌরবময় অনিশ্চয়তার খেলা, তাই ঘটতে পারে যে কোনো কিছুই।

বিরাট কোহলি। 

২০১৯ বিশ্বকাপেও শীর্ষে থেকেই সেমিফাইনালে উঠেছিল ভারত। সেবার অবশ্য একটা ম্যাচ হেরেছিল সেমিফাইনালের আগেই। সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে পা রাখা নিউজিল্যান্ড। সেবারও ফেবারিট হিসেবে সেমিফাইনালে পা রেখে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে গিয়েছিল ভারত।

ভারতের সেই হারের জন্য অনেকটা দায়ী ছিলেন বিরাট কোহলি। সেমিফাইনালে মাত্র ১ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হয়ে গিয়েছিলেন ভারতের তৎকালীন অধিনায়ক। নেতার ব্যর্থতায় সেদিন আর পথ খুঁজে পায়নি ভারত।

তবে ভারত যখনই বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে তখনই কোহলি যেন কোথায় হারিয়ে যায়। ভুলে যান নিজের ব্যাটিং জ্ঞান। কেন এমনটা বলা হললো তা সেমিফাইনালে তার ব্যাটিং রান দেখলেই বোঝা যায়। এখন পর্যন্ত বিশ্বকাপে যে তিনটি সেমিফাইনাল খেলেছেন, একবারও দুই অঙ্কের রানের দেখা পাননি তিনি।
কোহলির ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ ২০১১ সালে। সেবার সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। তরুণ কোহলি সেদিন ওয়াহাব রিয়াজের বলে আউট হওয়ার আগে করেছিলেন মাত্র ৯ রান। 

এরপর ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। কোহলি ততদিনে নিজের নামটা সময়ের সেরাদের তালিকায় লিখিয়ে ফেলেছেন। কিন্তু সেবারও সেমিফাইনালে ফ্লপ কোহলি। ১৩ বলে মাত্র ১ রান করে আউট হয়ে যান। এবার তার উইকেট শিকারির নাম মিচেল জনসন। এখন পর্যন্ত তিন সেমিফাইনাল খেলে কোহলি করেছেন মোটে ১১ রান। আর মজার বিষয় তিনবারই তার উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার।

গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় বড় অবদান রেখেছেন তিনি। বাঁহাতি ট্রেন্ট বোল্টকে দারুণ সামলিয়ে ৯৫ রান করেছেন কোহলি।

সেমিফাইনালেও সেই নিউজিল্যান্ডের মুখোমুখি ভারত। এবার কি বাঁহাতি বোল্টকে সামলাতে পারবেন তিনি। নাকি সেমিফাইনাল কোহলির ক্যারিয়ারে এক অভিশাপ হিসেবে লেখা হয়ে থাকবে?  

Link copied!