• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ওয়াংখেড়েতে শচীনকে সাক্ষী রেখেই তার রেকর্ড ভাঙলেন কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৫:৪২ পিএম
ওয়াংখেড়েতে শচীনকে সাক্ষী রেখেই তার রেকর্ড ভাঙলেন কোহলি
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ভারত মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হয় নিউজিল্যান্ডের বিপক্ষে। যেটা ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকারের ঘরের মাঠ। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে প্রথম সেমিতে গ্যালারিতে দর্শক আসনে বসে আছেন শচীন। তার সামনে, তারই ঘরের মাঠ মুম্বাইয়ে বিরাট কোহলি ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন। কোহলি ক্যারিয়ারের ৫০তম সেঞ্চুরি করতে খেলেছেন ১০৬ বল।

ওয়াংখেড়েতে রেকর্ডের পরসা সাজিয়ে বসেছিলেন কোহলি। যার মধ্যে ক্রিকেটের লিটল মাস্টারেরই দুইটি রেকর্ড ভেঙে নিজের করে নিয়েছেন কিং কোহলি। ২০০৩ বিশ্বকাপে ১১ ইনিংসে ৬৭৩ রান করেছিলেন টেন্ডুলকার। যা ছিল এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। এবার ২০ বছর পর এক ইনিংস কম খেলেই তাকে টপকে গেলেন ভারতের এই রান মেশিন। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮০তম রান নেওয়ার সময় এই রেকর্ড গড়েন তিনি। সেই সঙ্গে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ হাফ সেঞ্চুরির ইনিংসের রেকর্ডও নিজের করে নিয়েছেন ভারতীয় এই ব্যাটার।  

এদিকে এই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে আরও এক দারুণ রেকর্ড গড়েছেন কোহলি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫০টি শতক এখন কেবল তার দখলে। রাউন্ড রবিন লিগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শচিনের সর্বোচ্চ ৪৯টি শতকের রেকর্ড স্পর্শ করেছিলেন কোহলি। ৫ নভেম্বর ইডেন গার্ডেনসে সেদিনও  দর্শক গ্যালারিতে বসে ছিলেন টেন্ডুলকার। সেই ম্যাচটিতে ২৪৩ রানের বড় ব্যবধানে জয়লাভ করে ভারত। সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় তিনে থাকা ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার শতক ৩১টি।

এদিন কোহলি ১০৬ বলে ৮ ছার ও ১ ছক্কায় শচিনের সেই মাইল ফলক স্পর্শ করেন। শতকের হাফ সেঞ্চুরির দিনে কোহলি থেমেছে ১১৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ১১৭ রান করে।

Link copied!