• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

গম্ভীরের চোখে ভারতের ট্রাম্প কার্ড আইয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০২:৪৬ পিএম
গম্ভীরের চোখে ভারতের ট্রাম্প কার্ড আইয়ার
ছবি: সংগৃহীত

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রায় দেড় মাসের ক্রিকেট যজ্ঞ শেষে এখন শুধুই ফাইনালের অপেক্ষা। রোবার (১৯ নভেম্বর) আহমেদাবাদে শিরোপার জন্য লড়বে স্বাগতিক ভারত ও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফাইনালের আগে দুর্দান্ত ছন্দে রয়েছে ভারতীয় ক্রিকেটাররা। তাই অজিদের বিপক্ষে ম্যান ইন ব্লুদের যেকোনো ক্রিকেটার ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখছেন। তবে ভারতীয় সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর মনে করেন রোববার ফাইনালে স্বাগতিকদের জন্য ট্রাম্প কার্ড হবেন শ্রেয়াস আইয়ার।

ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপে শুরুর দিকে ছন্দহীন আইয়ার সময়ের সঙ্গে সঙ্গে ছন্দ ফিরে পেয়েছেন। সবশেষ টানা ২ সেঞ্চুরিতে এখন পর্যন্ত তিনি করেছেন ৫২৮ রান। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে তার ঝোড়ো শতকের সুবাদে বড় রানের লক্ষ্য দিতে পারে কিউইদের। সব মিলিয়ে আইয়ারকে ভারতীয়দের মধ্যে ফাইনালে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করছেন গম্ভীর। এই সাবেক ক্রিকেটার বলেন, “আমার মতে ভারতীয় দলের ক্রিকেটারদের মধ্যে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা সবচেয়ে বেশি শ্রেয়াসের।”

গম্ভীর আরও বলেন, “চোটের জন্য বেশ কিছু দিন খেলতে পারেনি। দলে জায়গা ফিরে পাওয়ার জন্য লড়াই করতে হয়েছে। বিশ্বকাপের নকআউট পর্বে ৭০ বলে দুর্দান্ত শতরান করল। ফাইনালে মাঝের ওভারগুলোতে আইয়ারি ভারতের গুরুত্বপূর্ণ ব্যাটার হবে। বিশেষ করে যখন গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যাডাম জাম্পা বল করবে।”

কিউইদের বিপক্ষে সেমিতে আইয়ার ঝড়ো ৭০ বলে ১০৫ রানের সুবাদে ভারত ৩৯৭ রানের পাহাড়সম সংগ্রহ পায়। এদিনে কোহলির ১১৭ রানের ইনিংস কিংবা মোহাম্মদ শামির ৭ উইকেট না গম্ভীর মনে করেন শ্রেয়াসের ইনিংসটি খেলার মোড় ঘুরিয়ে দিয়েছে। এই ব্যাটারই ছিল গেমচেঞ্জার এমনটাই মনে করেন এই বিশ্বকাপ জয়ী ক্রিকেটার। গম্ভীর বলেন, “আমি ম্যাচের সময়ে বলেছি, এখনও বলছি। নিউজিল্যান্ডের বিপক্ষে ও গেমচেঞ্জার ছিল। আমার মনে হয় সোশ্যাল মিডিয়ায় প্রচুর ফলোয়ার নেই বলেই ও প্রশংসা পায় না। ও প্রথম বিশ্বকাপ খেলছে। রোহিত শর্মা ও বিরাট কোহলিরা তো বড় ম্যাচে পারফর্ম করবেই। কোহলি ওর চতুর্থ বিশ্বকাপ খেলছে। রোহিত তিনটা খেলেছে। শ্রেয়াসের এটা প্রথম বিশ্বকাপ।”

Link copied!