• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশের পরাজয়ে লাভ ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ১১:৪২ এএম
নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশের পরাজয়ে লাভ ভারতের
ছবি: প্রতীকী

নিউজিল্যান্ডের কাছে দ্বিতীয় টেস্টে হেরেছে বাংলাদেশ। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (২০২৩-২৫) পয়েন্ট তালিকায় নেমে গেছে টাইগাররা। ওপরে উঠে এসেছে ভারত। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় থেকে এক ধাক্কায় চারে চলে গেল বাংলাদেশ। সর্বশেষ পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে ছিল তারা। বাংলাদেশের জায়গায় উঠে এসেছে রোহিত শর্মাদের ভারত। শীর্ষে নিজেদের জায়গা ধরে রেখেছে পাকিস্তান।

রোববার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যে পয়েন্ট তালিকা প্রকাশিত হয়েছে সেখানে দু’টি ম্যাচ জিতে ২৪ পয়েন্ট পাকিস্তানের। ১০০ শতাংশ জয়ের ফলে শীর্ষে রয়েছেন বাবর আজমরা। দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট ১৬। তারা দু’টি টেস্টের মধ্যে একটি জিতেছে ও একটি ড্র করেছে। 

তৃতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। দু’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে ও একটি হেরেছে। ফলে তাদের পয়েন্টের শতাংশ ৫০। বাংলাদেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতেছিল। ফলে পয়েন্টের শতাংশ ছিল ১০০। কিন্তু দ্বিতীয় টেস্ট হারায় তা কমে ৫০ হয়েছে। 

তালিকায় পাঁচ নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। তারা দু’টি টেস্ট জিতেছে, দু’টি হেরেছে ও একটি ড্র করেছে। হিসাব মতো অস্ট্রেলিয়ার পয়েন্ট হওয়ার উচিত ছিল ২৮। কিন্তু পেনাল্টি হিসাবে ১০ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে অস্ট্রেলিয়ার পয়েন্ট ১৮। ৩০ শতাংশ পয়েন্ট তাদের। 

ষষ্ঠ স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তারা একটি টেস্ট ড্র করেছে ও একটি হেরেছে। ৪ পয়েন্ট তাদের। পয়েন্টের শতাংশ ১৬.৬৭। সপ্তম স্থানে থাকা ইংল্যান্ড দু’টি টেস্ট জিতেছে, দু’টি হেরেছে ও একটি ড্র করেছে। হিসাব মতো তাদের পয়েন্ট হওয়ার উচিত ছিল ২৮। কিন্তু পেনাল্টি হিসাবে ১৯ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে ইংল্যান্ডের পয়েন্ট ৯। বেন স্টোকসদের পয়েন্টের শতাংশ ১৫।

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা এখনও ২০২৩-২৫ চক্রে একটিও টেস্ট খেলেনি। ফলে তাদের পয়েন্ট ও পয়েন্টের শতাংশ শূন্য।
 

Link copied!