• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০২:১৬ পিএম
নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে ভারত
টসের সময়। ছবি: সংগৃহীত

প্রথম সেমিফাইনালে আজ (বুধবার) মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড ও ভারত। এরই মধ্যে টস অনুষ্ঠিত হয়ে গেছে। যেখানে নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত। 

চলতি বিশ্বকাপে প্রথম পর্বে ৯ ম্যাচ খেলে একটিতেও হারেনি স্বাগতিক ভারত। আর প্রতিপক্ষ নিউজিল্যান্ড হেরেছে ৪ ম্যাচে। তবে ম্যাচের আগে আলোচনায় এসেছে ওয়াংখেড়ে স্টেডিয়ামের পিচ বদলানোর বিষয় নিয়ে। ব্রিটিশ সংবাদমাধ্যমে ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে পিচ বদলে ফেলেছে ভারতের কিউরেটররা। প্রতিবেদনটিতে এটাও বলা হয়েছে, ভারত যদি ফাইনালে ওঠে তাহলেও পরিবর্তন করা হবে পিচ।

পরিসংখ্যানের দিক থেকে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। এখন পর্যন্ত ১১৭ ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুদল। যেখানে ভারতের জয় ৫৯ ম্যাচে আর নিউজিল্যান্ডের ৫০ ম্যাচে। বাতি ম্যাচগুলোর ভিতর ১টা ড্র আর ৭ ম্যাচের ফলাফল হয়নি। 

এছাড়া মুখোমুখি সবশেষ ৫ ম্যাচের পরিসংখ্যানেও এগিয়ে রয়েছে ভারত। যেখানে ৪টি ম্যাচেই জয় রয়েছে ভারতের। আর বাকি ১টি ম্যাচে আসেনি ফল। ফলে বিগত এই পরিসংখ্যানের হিসাবে অনেকটাই এগিয়ে থাকবে রোহিত শর্মার দল।
অবশ্য বিশ্বকাপ পরিসংখ্যানে এগিয়ে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত ১০ বারের দেখায় নিউজিল্যান্ডের জয় ৫ ম্যাচে আর ভারতের চার ম্যাচে। একটির ফলাফল আসেনি।

ভারত একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও কুলদীপ যাদব। 

নিউজিল্যান্ডের একাদশ 
ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), মার্ক চাপম্যান, টম ল্যাথাম (উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও লকি ফার্গুনসন।

Link copied!