• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বাবরকে চোখ রাঙাচ্ছেন গিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৭:৩৩ পিএম
ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বাবরকে চোখ রাঙাচ্ছেন গিল
পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও ভারতীয় ওপেনার শুভমান গিল। ছবি: সংগৃহীত

ওয়ানডে ক্রিকেটের বর্তমান সেরা ব্যাটার পাকিস্তান অধিনায়ক বাবর আজম। কারণ আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান তার দখলে। বাবর শীর্ষে থাকলেও পাকিস্তানের চির-প্রতিদ্বন্দ্বি ভারতের ব্যাটার রয়েছে দ্বিতীয় স্থানে। এশিয়া কাপে ভারত আছে দুর্দান্ত ফর্মে। তাদের এখনো কেউ হারের স্বাদ দিতে পারেনি। ভারতের ব্যাটাররা ব্যাটিংয়ে রানের ফুলঝড়ি ছিটাচ্ছে। তাদের অপরাজিত থাকার অন্যতম কারণ হতে পারে টপ অর্ডারে ব্যাটসম্যানদের দুর্দান্ত ব্যাটিং ফর্ম। কোহলি–রাহুল এরই মধ্যে সেঞ্চুরি পেয়েছেন, রোহিত ও শুবমান গিল পেয়েছেন দুটি করে ফিফটি।

এমন পারফরম্যান্সের পর আইসিসির সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ে ভারতের ব্যাটসম্যানদের উন্নতি হবে এটা আগে থেকেই অনুমেয় ছিল। বুধবার (১৩ সেপ্টেম্বর) প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে হয়েছেও তাই। ৮৬৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে থাকা বাবরকে চোখ রাঙাচ্ছেন ৭৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা শুবমান গিল। তার ক্যারিয়ারে এটাই সেরা র‌্যাঙ্কিং। বাবরের থেকে গিল পিছিয়ে আছে ১০৩ পয়েন্টে।

এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করা বিরাট কোহলিও দুই ধাপ উন্নতি করে র‌্যাঙ্কিংয়ে আটে উঠে এসেছেন। ভারতীয় অধিনায়ক রোহিতের উন্নতিও দুই ধাপ হয়েছে। তিনি ৭০৭ পয়েন্ট নিয়ে ৯–এ উঠে এসেছেন। অর্থাৎ ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে রয়েছেন ভারতের তিন ক্রিকেটার। সর্বশেষ ম্যান ইন ব্লুদের তিন ব্যাটার শীর্ষ দশের মধ্যে ছিল ২০১৯ সালের জানুয়ারিতে। যখন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ছিলেন শিখর ধাওয়ান, রোহিত শর্মা ও বিরাট কোহলি।

ভারতকে টেক্কা দিতে শীর্ষ দশে আছেন পাকিস্তানেরও তিন ব্যাটসম্যান। তবে বাবর ছাড়া তাদের সবারই অবনতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে। ওপেনার ইমাম–উল–হকের এক ধাপ অবনতি হয়েছে, নেমে গেছেন পাঁচে। ৭ থেকে নেমে দশে জায়গা পেয়েছেন পাকিস্তানের আরেক ওপেনার ফখর জামান।

আইসিসি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে শীর্ষে আছেন মুশফিকুর রহিম। ৬৪৬ রেটিং পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন ১৭ নম্বরে। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ২ ধাপ উন্নতি করে ৩৪ নম্বরে উঠে এসেছেন। ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে একধাপ পিছিয়ে ৪৭ নম্বরে নেমে গেছেন লিটন দাস।

Link copied!